শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোন অর্থমন্ত্রী কতবার বাজেট পেশ করলেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

কোন অর্থমন্ত্রী কতবার বাজেট পেশ করলেন

 ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট সংসদে উত্থাপন হবে আজ বৃহস্পতিবার (৬ জুন)। এটি বাংলাদেশের ৫১তম বাজেট। বর্তমান আওয়ামী লীগ সরকারের ২২তম ও টানা ১৩তম এই বাজেটটি সর্বকালের সবচেয়ে বড় রেকর্ড। করোনার সংকট কাটিয়ে উন্নয়নের ধারায় ফিরতে এবারের বাজেটের আকার ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

দেশের ইতিহাসে ১২তম ব্যক্তি হিসেবে চতুর্থবারের মতো এবার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে গত ১০ বছর টানা বাজেট দিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। ৫০টি বাজেটের মধ্যে তিনি একাই ১২ বার করে জাতীয় বাজেট পেশ করেন।


বিজ্ঞাপন


ইতিহাস ঘেঁটে দেখা যায়, এখন পর্যন্ত মোট ১২ জন ব্যক্তি এই ৫০টি বাজেট উপস্থাপন করেছেন। তদের মধ্যে একজন রাষ্ট্রপতি, নয়জন অর্থমন্ত্রী, দুইজন অর্থ উপদেষ্টা। আবার ৫০টি বাজেটের মধ্যে আওয়ামী লীগ সরকার পাঁচ মেয়াদে ২৩টি, বিএনপি সরকার তিন মেয়াদে ১৬টি, জাতীয় পার্টি নয়টি এবং তত্ত্বাবধায়ক সরকার তিনটি বাজেট উপস্থাপন করেছে। সে হিসেবে বাজেটের সংখ্যা ৫১টি মনে হলেও ১৯৯৬-৯৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হয় দুইবার। এর মধ্যে একটি বাজেট উত্থাপন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা, পরে সেটি আবার নির্বাচিত সরকারের অর্থমন্ত্রী উপস্থাপন করেন।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। ওই সময় আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ উপস্থাপিত প্রথম বাজেট ছিল ৭৮৬ কোটি টাকার। এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালে দেশের দ্বিতীয় ও তৃতীয় বাজেটও পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ।

এরপর ১৯৭৫-৭৬ অর্থবছরের বাজেট উত্থাপন করেন ড. আজিজুর রহমান। ১৯৭৬-১৯৭৭, ১৯৭৭-৭৮ ও ১৯৭৮-৭৯ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ১৯৭৯-৮০ অর্থবছরের বাজেট পেশ করেন ড. এম এন হুদা।

অর্থমন্ত্রী হিসেবে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করেছেন এম. সাইফুর রহমান। তিনি ১৯৮০-৮১, ১৯৮১-৮২, ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬, ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬ এবং ২০০৬-০৭ অর্থবছরে বাজেট উত্থাপন করেন।


বিজ্ঞাপন


এম সায়েদুজ্জামান পেশ করেন চারবার বাজেট। তিনি ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ অর্থবছেরে বাজেট পেশ করেন।

মেজর জেনারেল এম এ মুনিম ১৯৮৮-৮৯ ও ১৯৯০-৯১ অর্থবছরের বাজেট পেশ করেন। ড. ওয়াহিদুল হক পেশ করেন ১৯৮৯-৯০ অর্থবছরের বাজেট।
শাহ্ এএমএস কিবরিয়া পেশ করেন ছয়বার বাজেট। তিনি ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরে বাজেট পেশ করেন।

ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম ঘোষণা করে ২০০৭-০৮ এবং ২০০৮-০৯ অর্থবছরে বাজেট।

২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত একটানা ১০ বার বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। এর আগে তিনি ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ দুই অর্থবছরে বাজেট পেশ করেছিলেন। এম সাইফুর রহমানের সঙ্গে যৌথভাবে তিনি দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে সর্বোচ্চ ১২ বার বাজেট পেশ করেন।

আ হ ম মুস্তফা কামাল বর্তমান অর্থমন্ত্রী ২০১৯-২০ অর্থবছরে প্রথম বাজেট পেশ করেন। এরপর তিনি ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করেন। আগামী অর্থবছরের বাজেট হবে তার দেওয়া চতুর্থ বাজেট।

এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর