বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিচার বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে ১৫৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৬:২২ পিএম

শেয়ার করুন:

বিচার বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে ১৫৩ কোটি টাকা
ছবি: ঢাকা মেইল

করোনাভাইরাস মহামারি মোকাবিলা ও পরবর্তী সময়ে স্বাস্থ্যখাতের সার্বিক উন্নয়নকে অগ্রাধিকারে রেখে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব করা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার আইন ও বিচার বিভাগে এক হাজার ৯২৩ কোটি, সুপ্রিম কোর্ট ২৩০ কোটি ও লেজিসলেটিভ বিভাগে ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। সবমিলিয়ে এবারের বাজেটে বিচার বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে দুই হাজার ১৯৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বাজেটে প্রস্তাব পেশ করেন। এটি বর্তমান সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫১তম এবং বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থতম বাজেট।


বিজ্ঞাপন


এর আগে ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে আইন ও বিচার বিভাগে বরাদ্দ রাখা ছিল দুই হাজার ৪০ কোটি টাকা। এরমধ্যে বিচার বিভাগের জন্য এক হাজার ৮১৫ কোটি টাকা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ২২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। সেই তুলনায় এবার বাজেট বাড়ানো হয়েছে ১৫৩ কোটি টাকা।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে এবারের প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এই বাজেটের আকার যেমন বড়, তেমনি এতে ঘাটতিও ধরা হয়েছে বড়।

সবমিলিয়ে এবারের বাজেটে অনুদান বাদে ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা। যা জিডিপির সাড়ে পাঁচ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির পাঁচ দশমিক ৪০ শতাংশের সমান।

এআইএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর