শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিবাহবিচ্ছেদেও খরচ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৭:৪৩ পিএম

শেয়ার করুন:

বিবাহবিচ্ছেদেও খরচ বাড়ছে

আগামী অর্থবছরে বিবাহবিচ্ছেদও বাড়ছে খরচ। বর্তমানে ডিভোর্স বা রেজিস্ট্রেশনের জন্য ৫০০ টাকা স্ট্যাম্প ডিউটি দিতে হয়। এর পরিমাণ বাড়িয়ে আগামী অর্থবছরে ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ কথা জানান। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে।


বিজ্ঞাপন


নতুন বাজেটে ডিভোর্স ইনস্ট্রুমেন্ট শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে খরচ বাড়বে ডিভোর্সের। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, রাজধানীসহ সারাদেশেই বিবাহবিচ্ছেদের সংখ্যা বেড়েছে। পুরুষদের তুলনায় দ্বিগুণেরও বেশি নারী বিচ্ছেদের জন্য নোটিশ দিচ্ছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ২০২১ সালে মোট ৭ হাজার ২৪৫টি ডিভোর্সের নোটিশ দেওয়া হয়েছে। এর মধ্যে নারীরা পাঠিয়েছেন ৫ হাজার ১৮৩টি নোটিশ।

অন্যদিকে ২ হাজার ৬২টি নোটিশ পাঠিয়েছেন পুরুষেরা। ২০২০ সালের এক পরিসংখ্যানে দেখা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনে জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়েছে ৪১৪৯টি।

এসএএস/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর