শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

অটিস্টিক শিশুদের জন্য এক কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ১১:০৯ পিএম

শেয়ার করুন:

অটিস্টিক শিশুদের জন্য এক কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ
ছবি: ঢাকা মেইল

অটিজমে আক্রান্ত শিশুদের নিরাপত্তা ও উন্নয়নে আগামী ২০২২-২০২৩ অর্থবছরে এক কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের বাজেট বক্তব্যে তিনি এই তথ্য জানান।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, ‘সরকার অটিজমে আক্রান্ত শিশুদের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে প্রায় এক লাখ ৩৩ হাজার অটিস্টিক শিশুকে চিকিৎসা দেওয়া হয়েছে। ঢাকা শিশু হাসপাতালসহ ১৬টি মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং আরও ১৫টি মেডিকেল কলেজ হাসপাতাল ও ৯টি জেলা হাসপাতালে তা স্থাপনের পরিকল্পনা রয়েছে। কোভিডকালীন সময়ে অটিস্টিক শিশুদের নিরাপত্তা ও উন্নয়নের জন্য এক কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে এবং আগামী অর্থবছরেও আমরা প্রয়োজনীয় বরাদ্দ রাখবো।’

সরকারের গৃহীত পদক্ষেপের তথ্য তুলে ধরে তিনি বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে থেরাপিউটিক সেবা প্রদানের লক্ষ্যে বিদ্যমান ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের বাইরে আরও ২১১টি কেন্দ্র স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী জনগোষ্ঠী এবং প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ৪০টি মোবাইলথেরাপি ভ্যানের মাধ্যমে বিনামূল্যে থেরাপিউটিক সেবা প্রদান করা হচ্ছে। ইউনিভার্সাল হেলথ কেয়ার কাভারেজ অর্জনের অংশ হিসেবে ‘স্বাস্থ্য সুরক্ষা আইন’ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

অর্থমন্ত্রী জানান, কমিউনিটি ক্লিনিকের জন্য ‘ইনফেকশন প্রিভেনশন গাইডলাইন’ তৈরি করা হয়েছে। সেই সঙ্গে ‘গভর্নমেন্ট আউটডোর ডিসপেনসারি অপারেশনাল গাইডলাইন’ ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে এবং আগামী অর্থবছরে এর আওতায় ন্যূনপক্ষে আটটি জিওডি-এর কার্যক্রম শুরু করা হবে।

২০২২-২০২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকার স্বাস্থ্যসেবা খাতকে বিশেষ গুরুত্ব প্রদান করছে। এ লক্ষ্যে করোনাভাইরাস মহামারি মোকাবিলা ও পরবর্তী সময়ে স্বাস্থ্যখাতের সার্বিক উন্নয়নকে অগ্রাধিকারে রেখে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ খাতে ২০২২-২০২৩ অর্থবছরের বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে এবার স্বাস্থ্যখাতে ৩৬ হাজার ৮৬৩ টাকা কোটি টাকা অর্থ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত ২০২১-২০২২ অর্থবছরে ছিল ৩২ হাজার ৭৩১ কোটি টাকা।


বিজ্ঞাপন


এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর