বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

'বাজেটে উৎপাদনমুখী প্রকল্পকে বাড়তি গুরুত্ব দিতে হবে'

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৭ জুন ২০২২, ০৮:১৩ পিএম

শেয়ার করুন:

'বাজেটে উৎপাদনমুখী প্রকল্পকে বাড়তি গুরুত্ব দিতে হবে'
ছবি : ঢাকা মেইল

'মেগা প্রকল্পের ঋণ বিদেশকে ফেরত দেওয়ার বিষয় থাকে। ফলে ওইসব প্রকল্প নিয়ে সরকারের ভাবা দরকার। সেইসাথে প্রকল্প গ্রহনের ক্ষেত্রে উৎপাদনমুখী প্রকল্পকে বাড়তি গুরুত্ব দিতে হবে।'

মঙ্গলবার (৭ জুন) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে ‘২০২২-২৩ অর্থবছরের বাজেট ও তৃণমূলের ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গাজী হাসান কামাল এসব কথা বলেন। 


বিজ্ঞাপন


বাজেটে উৎপাদনমুখী প্রকল্পকে গুরুত্ব দেওয়ার আহবান জানিয়ে এ অর্থনীতিবিদ আরও বলেন, 'বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পণ্যের দাম বাড়ছে। অর্থনীতির হিসাবে এটি স্বাভাবিক ঘটনা। কিন্তু পণ্যের দাম বাড়লে পাশাপাশি মানুষের ক্রয় ক্ষমতা ও উপার্জন বাড়তে হবে।'

অর্থনীতিবিষয়ক সংগঠন ইকোনমিক ডেভলপমেন্ট রিসার্চ অর্গানাইজেশন এবং ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট ডায়ালগ যৌথ আয়োজনে এ সভার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফকির আজমল হুদা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তানজিল হোসেন।

বক্তারা আসন্ন বাজেটে তৃণমূলের মানুষের কথা বিবেচনা করে জ্বালানি তেল, বিদ্যুৎ ও ভোজ্য তেলে ভর্তুকি দিয়ে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে মূল্যষ্ফীতিকে নিয়ন্ত্রণ করার ব্যাপারে তাগিদ দেন। একইসাথে নিম্ন আয়ের মানুষকে সহায়তার লক্ষ্যে টিসিবির মাধ্যমে খোলা বাজারে প্রয়োজনীয় খাদ্যপণ্য দিতে বাজেটে বরাদ্দ নিশ্চিতের বিষয়টিও উল্লেখ করে। এছাড়াও স্থানীয় সমস্যা এবং উন্নয়নকে গুরুত্ব দিয়ে জেলাভিত্তিক বাজেট ঘোষণার প্রস্তাবও করেন এ অর্থনীতিবিদেরা।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর