শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাস্টমস আইন সংশোধনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৬:৫৭ পিএম

শেয়ার করুন:

কাস্টমস আইন সংশোধনের প্রস্তাব
ফাইল ছবি

‘কোভিড অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এতে বাণিজ্য সহজ ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান কাস্টমস আইনে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২ -২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী এই সংশোধনীর কথা জানান।


বিজ্ঞাপন


বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বাণিজ্য সহজীকরণ, জাতীয় নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কার্যকর কাস্টমস নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর বিদ্যমান দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এ কিছু প্রয়োজনীয় সংশোধনী আনা হয়। কাস্টমস বিষয়ক তথ্য আদান-প্রদানের বিষয়টি অন্তর্ভুক্তকরণ, কাস্টমস বিষয়ক সাধারণ অপরাধের ক্ষেত্রে দণ্ডের পরিমাণ বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ, বন্ডেড ওয়্যারহাউজের অপারেশন অটোমেটেড পদ্ধতিতে সম্পাদনের লক্ষ্যে বিদ্যমান কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এ প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করছি।

নতুন অর্থবছরে বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। যা মোট জিডিপির প্রায় ১৫ দশমিক ৩ শতাংশ। এই বাজেটের আকার যেমন বড়, তেমনি এতে ঘাটতিও ধরা হয়েছে বড়।

সবমিলিয়ে এবারের বাজেটে অনুদান বাদে ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা। যা জিডিপির সাড়ে পাঁচ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির পাঁচ দশমিক ৪০ শতাংশের সমান।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর