বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রতিবন্ধীদের ভাতা বেড়ে হবে ৮৫০ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৮:১৬ পিএম

শেয়ার করুন:

প্রতিবন্ধীদের ভাতা বেড়ে হবে ৮৫০ টাকা

‘কোভিড অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।। এতে প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৭৫০ টাকা বাড়িয়ে চলতি বছর থেকে ৮৫০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এই প্রস্তাবের কথা জানান অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী জানান, সরকার দীর্ঘমেয়াদি ও স্থায়ী কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রবীণদের অধিকার সমুন্নত রাখায় সচেষ্ট। দুঃস্থ প্রবীণ ব্যক্তিদের অধিকার সুরক্ষায় ব্যাপক পরিসরে বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে এবং বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতার ক্ষেত্রে প্রবীণ নারীকে অগ্রাধিকার প্রদান করা হচ্ছে। ২০২১-২০২২ অর্থবছর থেকে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ৫৭ দশমিক ০১ লাখ ভাতাভোগীর জন্য বয়স্ক ভাতা খাতে তিন হাজার ৪৪৪ দশমিক ৫৪ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হচ্ছে, যা চলমান থাকবে। সেই সঙ্গে ২০২১-২০২২ অর্থবছরে ২০ লাখ আট হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭৫০ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, উপকারভোগীর সংখ্যা আগামী ২০২২-২০২৩ অর্থবছরে ৩ দশমিক ৫৭ লাখ বৃদ্ধি করে ২০ দশমিক ৮ লাখের স্থলে ২৩ দশমিক ৬৫ লাখে উন্নীত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সময়ে মাসিক ভাতার হার ৭৫০ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি করে ৮৫০ টাকা করা হবে। এছাড়া ২০২২-২০২৩ অর্থবছরে প্রতিবন্ধী ভাতা বাবদ দুই হাজার ৪২৯ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করছি।

ভাতা কর্মসূচির বাইরেও সরকার প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি চালু করেছে জানিয়ে তিনি বলেন, ২০২১-২০২২ অর্থবছরে যার উপকারভোগীর সংখ্যা ছিল এক লাখ এবং বার্ষিক বরাদ্দ ছিল ৯৫ কোটি ৬৪ লাখ টাকা। দেশের অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য ও জীবন ঝুঁকি হ্রাসকল্পে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের আওতায় ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বীমা’ চলতি বছরের জাতীয় বীমা দিবসে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

এমআইকে/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর