শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশেষ অর্থনৈতিক জোনে কর্মসংস্থান হবে কোটি মানুষের 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৫:৪৫ পিএম

শেয়ার করুন:

বিশেষ অর্থনৈতিক জোনে কর্মসংস্থান হবে কোটি মানুষের 

দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক জোনে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ কথা জানান। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে।


বিজ্ঞাপন


মন্ত্রী বলেন, দেশের সব অংশে কর্মসংস্থানের সুষম বণ্টন নিশ্চিত করতে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক জোন স্থাপন করছে, যেখানে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে। অন্যদিকে, মৎস্য ও পশুপালন খাতে ভূমিহীন, দরিদ্র, ক্ষুদ্র ও মাঝারি খামারিদেরকে আয়বর্ধনমূলক কাজে সম্পৃক্ত করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হচ্ছে।

সরকারের সঠিক নীতি ও ফলদায়ী কর্মপরিকল্পনার ফলে দেশে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি জ্ঞানে পারদর্শী মানুষের বিপুল কর্মসংস্থানের সুযোগ ক্রমে সম্প্রসারিত হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত হওয়ায় দেশে তথ্যপ্রযুক্তি খাতে ২০ লাখ মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান হয়েছে। এ ছাড়া বর্তমানে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার আউটসোর্সিং পেশায় যুক্ত আছেন।

সরকার ২০২৫ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান ৩০ লাখে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে বলেও জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে ৮৭ হাজার ২৩০টি গ্রামভিত্তিক উন্নয়নের যে রূপরেখা প্রণয়ন করা হচ্ছে, তাতে আমরা কর্মসংস্থানের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।’


বিজ্ঞাপন


এসএএস/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর