বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্যাংকে ৫ কোটি টাকা থাকলে আবগারি শুল্ক কাটবে ৫০ হাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৬:০২ পিএম

শেয়ার করুন:

ব্যাংকে ৫ কোটি টাকা থাকলে আবগারি শুল্ক কাটবে ৫০ হাজার
ফাইল ছবি

ব্যাংকে কোনো ব্যক্তির পাঁচ কোটি টাকা জমা থাকলে আগে ৪০ হাজার টাকা আবগারি শুল্ক কাটা হত। কিন্তু ২০২২-২৩ অর্থবছরের বাজেটে অতিধনীদের ব্যাংক হিসাবের ওপর আবগারি শুল্ক ১০ হাজার টাকা বাড়িয়ে ৫০ হাজার করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এমন প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


বিজ্ঞাপন


বাজেট পেশকালে অর্থমন্ত্রী বলেন, 'বর্তমানে ব্যাংক হিসাব ও বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক আদায় করা হয়ে থাকে। বর্তমানে ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির ওপর (বছরের যেকোনো সময়) ৪০ হাজার টাকা আবগারি শুল্ক প্রযোজ্য রয়েছে। শুধুমাত্র ৫ কোটি টাকার ঊর্ধ্বে ব্যাংক স্থিতির ওপর (বছরের যেকোনো সময়) আবগারি শুল্ক ৪০ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি।'

যদিও প্রথমবারের মতো ব্যাংকের টাকার ওপর আবগারি শুল্ক আরোপ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছিল সরকার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রান্তিক জনগণকে মূল্যস্ফীতির হাত থেকে বাঁচাতে অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেন।

এবারের বাজেটে মূল্যস্ফীতি মোকাবেলাসহ পাঁচটি খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদে এটি চতুর্থ বাজেট এবং সামগ্রিকভাবে দেশের ৫১তম বাজেট।

কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের বাজেট মোট জিডিপির ১৫ দশমিক ৪ শতাংশ। আগামী অর্থবছরের জন্য মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা চার লাখ ৩৩ হাজার কোটি টাকা, যা জিডিপির ৯ দশমিক ৮ শতাংশ। এটি চলতি অর্থবছরের তুলনায় ৪৪ হাজার কোটি টাকা বেশি। এ হিসাবে নতুন অর্থবছরে বাজেট ঘাটতি দাঁড়াবে দুই লাখ ৪৪ হাজার কোটি টাকার কম-বেশি। যা মোট জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ।

বাজেট ঘাটতি মেটাতে সরকার দেশের অভ্যন্তর থেকে এক লাখ ২৮ হাজার ৩৪১ কোটি টাকা এবং বিদেশ থেকে ঋণ নেবে এক লাখ ১৬ হাজার ৫২৩ কোটি টাকা। অভ্যন্তরের উৎস হিসেবে ব্যাংক ঋণ নেওয়া হবে ৯৩ হাজার ৮৮৯ কোটি টাকা। বাকিটা আসবে সঞ্চয়পত্র থেকে। এবারের বাজেটে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। সেই সঙ্গে নতুন করে আরও ১১ লাখ মানুষকে সামাজিক সুরক্ষায় আওতায় আনার পরিকল্পনা করছে সরকার।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর