বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমান খাতে বরাদ্দ বাড়ল সাড়ে ৯ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৫:২০ পিএম

শেয়ার করুন:

বিমান খাতে বরাদ্দ বাড়ল সাড়ে ৯ হাজার কোটি টাকা
ফাইল ছবি

বিমান বহর সম্প্রসারণ ও বিমানবন্দর উন্নয়নে প্রায় সাড়ে নয় হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই খাতে ২০২২-২০২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেন। এর আগের অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৭২ হাজার ২৯ কোটি টাকা।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, সরকার দেশে আন্তর্জাতিকমানের বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। আকাশপথে যাত্রীগণের চাহিদা বিবেচনায় চলতি বছরে মালদ্বীপ ও কানাডার টরেন্টোতে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালু করা হয়েছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ ২০২৩ সালের মধ্যে সম্পন্ন করার লক্ষ্যে বর্তমানে দিনরাত ২৪ ঘণ্টাই কাজ চলছে। কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার লক্ষ্যে রানওয়ে সম্প্রসারণ ও নতুন টার্মিনাল ভবন নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলেছে।

মন্ত্রী বলেন, সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করে সেখানে একটি আঞ্চলিক হাব গড়ে তোলার লক্ষ্যে প্রকল্প প্রণয়ন করা হচ্ছে। তাছাড়া, দেশের অন্যান্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরসমূহের অবকাঠামো, রানওয়ে, ট্যাক্সি ওয়ে, হ্যাংগার ও আমদানি-রপ্তানি পণ্য সংরক্ষণের শেডসমূহ সংস্কার ও উন্নয়নসাধনের কার্যক্রম চলমান রয়েছে।

মুস্তফা কামাল বলেন, এই খাতে আমি আগামী ২০২২-২০২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করছি।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর