সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইনফেকশনের ঝুঁকি এড়াতে হাসপাতালে ভিড় করতে বারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জুন ২০২২, ০২:০৮ পিএম

শেয়ার করুন:

ইনফেকশনের ঝুঁকি এড়াতে হাসপাতালে ভিড় করতে বারণ
ফাইল ছবি

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ হয়ে হাসপাতালে কাতরাচ্ছেন কয়েকশ মানুষ। দগ্ধদের মধ্যে কারও শরীরের ১০ শতাংশ, আবার কারও বেশি পুড়ে গেছে। তাই রোগীদের ইনফেকশনের ঝুঁকি এড়োতে হাসপাতালে ভিড় না করার পরামর্শ দিয়েছেন জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ড. সামন্ত লাল সেন।

সোমবার (৬ জুন) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে সীতাকুণ্ড ট্র্যাজেডিতে দগ্ধ রোগীদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন ডা. সামন্ত লাল সেনসহ তিন সদস্যের বিশেষজ্ঞ দল। পরে তিনি সার্বিক অবস্থা নিয়ে গণমাধ্যমকর্মীদের সামনে কথা বলেন।


বিজ্ঞাপন


সামন্ত লাল সেন বলেন, আমি সবাইকে অনুরোধ করবো আপনারা হাসপাতালে ভিড় করবেন না। কারণ, পুড়ে যাওয়া রোগী সবচেয়ে বেশি মারা যায় ইনফেকশনের কারণে। ইনফেকশন হলে পুড়ে যাওয়া ছোট ক্ষতও বড় হয়ে যায়। তখন আর রোগীকে বাঁচানো সম্ভব হবে না।

শনিবার রাতে সীতাকুণ্ডের ভয়াবহ আগুনে ৪৬জন মারা গেছেন। আহত হয়েছেন কয়েকশো মানুষ। নিহতদের মধ্যে নয়জন ফায়ার সার্ভিসের কর্মী রয়েছেন।

আগুন নেভাতে চট্টগ্রাম ও আশপাশের একাধিক জেলার ফায়ার সার্ভিসের মোট ২৯টি ইউনিট কাজ করেছে। সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনীর একটি ইউনিট।

অন্যদিকে দুর্ঘটনাস্থলে উৎসুক মানুষের ভিড়ের কারণে অগ্নিনির্বাপণে বেগ পেতে হয়েছে। আবার হাসপাতালে একসঙ্গে বিপুল রোগীর চাপে হিমশিম খেতে হয়েছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের।


বিজ্ঞাপন


দগ্ধ মানুষদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে আসা স্বেচ্ছাসেবকদের সঙ্গে সেখানেও অপ্রয়োজনীয় লোকের আনাগোনা ছিল চোখে পড়ার মতো।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর