সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সীতাকুণ্ড বিস্ফোরণে কনস্টেবল তুহিনের পা বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৮:১৩ এএম

শেয়ার করুন:

সীতাকুণ্ড বিস্ফোরণে কনস্টেবল তুহিনের পা বিচ্ছিন্ন
আহত কনস্টেবল তুহিন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় কনস্টেবল পদমর্যাদার এক পুলিশ সদস্যের পায়ের গোড়ালি বিচ্ছিন্ন হয়ে গেছে। তার নাম তুহিন। তিনি সীতাকুণ্ড থানায় কনস্টেবল পদে দায়িত্বে রয়েছেন। এছাড়াও এই ঘটনায় আরও আটজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, বিস্ফোরণে সীতাকুণ্ড থানার কনস্টেবল তুহিনের পায়ের গোড়ালি বিচ্ছিন্ন হয়ে গেছে। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও আরও আট পুলিশ সদস্য আহত হয়েছেন।


বিজ্ঞাপন


ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন চার শতাধিক। নিহতদের মধ্যে চারজন ফায়ার সার্ভিস কর্মী বলে জানা গেছে।

১০ ঘণ্টার বেশি সময় পরও নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে। তবে কোনোমতেই আগুনের তীব্রতা কমছে না। অনেকটা অসহায় পড়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। আগুন নেভাতে আশপাশের জেলা থেকে নতুন নতুন ইউনিট যোগ দিচ্ছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ডিপোটির কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণেই এমন ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। 

55


বিজ্ঞাপন


বিদেশ থেকে আমদানি করা হাইড্রোজেন পার অক্সাইডই ছিল মূলত এসব কনটেইনারে। যা অ্যাভিয়েশন শিল্পখাতে ব্যবহৃত হয়। উচ্চ চাপে এই রাসায়নিক বোতলজাত করা হয়ে থাকে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আনিসুর রহমান বলেন, ‘ডিপোর কর্মকর্তাদের বরাতে আমরা জানতে পেরেছি, কনটেইনারগুলোতে হাইড্রোজেন পার অক্সাইড ছিল। তবে প্রথমে আগুন নেভাতে আসা ফায়ার সার্ভিসকর্মীদের এ বিষয়ে প্রতিষ্ঠানের কেউ অবহিত করেনি। এমন রাসায়নিকের আগুন নেভাতে হয় ফগ সিস্টেমে। আমরা এখন এই পদ্ধতিতে এবং ফোমের মাধ্যমে এখন আগুন নেভানোর চেষ্টা করছি। বর্তমানে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে যাচ্ছে।’

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর