সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলিন্ডার থেকে সীতাকুণ্ডের বিস্ফোরণ, ধারণা ফায়ার সার্ভিসের

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ মার্চ ২০২৩, ১১:০১ এএম

শেয়ার করুন:

সিলিন্ডার থেকে সীতাকুণ্ডের বিস্ফোরণ, ধারণা ফায়ার সার্ভিসের

সিলিন্ডার থেকে চট্টগ্রামের সীতাকুণ্ডের কদমরসুলে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। এরপরও দুর্ঘটনার টেকনিক্যাল কারণ অনুসন্ধানে সংস্থাটির পক্ষ থেকে আরও একটি কমিটি করার কথা জানানো হয়েছে।

শনিবার রাতে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আব্দুল মালেক সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, 'প্রাথমিক অবস্থায় মনে হচ্ছে সিলিন্ডার থেকেই বিস্ফোরণের সূত্রপাত। যেখানে সিলিন্ডার রিফিল হয় সেখানে আমরা তেমন কিছু পাইনি। এক থেকে দেড় মিনিটের মধ্যে রিফিলের কাজ শেষ হয়। হয়তো কোনো সিলিন্ডারে ব্লাস্টিং ক্যাপাসিটি কম ছিল।'


বিজ্ঞাপন


এর আগে শনিবার বিকেল সাড়ে চারটার দিকে অক্সিজেন প্লান্টটিতে আগুন লাগে। এতে এখন পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর এসেছে। আহত অনেকে এখনও হাসপাতালে কাতরাচ্ছেন।

শক্তিশালী বিস্ফোরণে পুরো অক্সিজেন প্ল্যান্টটি লণ্ডভণ্ড হয়ে যায়। বিস্ফোরণের প্রভাব পড়েছে প্ল্যান্টের পাশের এলাকাতেও। আশপাশের বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানের জানালার কাঁচ ভেঙে লোকজন আহত হয়েছেন। দূরে দাঁড়িয়ে থাকা একজন মারাও গেছেন।

বিস্ফোরণের পর আগুনের ভয়াবহতার কথা জানিয়ে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, আগুন অনেক বড় ছিল। মোট নয়টি ইউনিট এখানে কাজ করেছে।'

তিনি বলেন, আমাদের নিজস্ব আরেকটি তদন্ত কমিটি হবে, তারা বিস্ফোরণের টেকনিক্যাল কারণ ব্যাখ্যা করবে।


বিজ্ঞাপন


প্রতিষ্ঠানটির কাগজপত্র হালনাগাদ ছিল কিনা আর নিয়মিত সিলিন্ডার পরীক্ষা করা হতো কিনা তা ফায়ার সার্ভিস খতিয়ে দেখবে বলেও জানান আব্দুল মালেক। বিস্ফোরণের পর থেকে মালিক পলাতক আছেন।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর