সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত দেখিয়েছেন চট্টগ্রামবাসী

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৬ জুন ২০২২, ১২:২৬ পিএম

শেয়ার করুন:

মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত দেখিয়েছেন চট্টগ্রামবাসী
ছবি: ঢাকা মেইল

সীতাকুণ্ডে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় থমকে গেছে পুরো বাংলাদেশ। কিন্তু এ সময়ে চট্টগ্রামের মানুষেরা দিলেন এক উদার ও মানবিক পরিচয়। যা বাংলাদেশ কখনোই ভুলবে না। চট্টগ্রামে আপামর জনতা বিশ্বকে দেখিয়ে দিলো মানুষ মানুষের জন্য। 

সিএনজি ড্রাইভার ভাঁড়া নিচ্ছেন না। ফার্মেসী মালিক ঔষধের দাম নিচ্ছেন না। বিভিন্ন বেসরকারি হাসপাতাল উন্মুক্ত করে দেয়া হয়েছে। কেউ কেউ গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে দাঁড়িয়ে আছে লেখা 'চট্টগ্রাম শহরে কোন পরিবহন লাগলে জানান।' নিচে নিজের নাম্বার। বিভিন্ন সংগঠন ও এলাকার স্বেচ্ছাসেবকরা রাত থেকে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বীর চট্টলার সর্বস্তরের মানুষের এগিয়ে আসা মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। 


বিজ্ঞাপন


'গাউছিয়া কমিটি বাংলাদেশ'র উদ্ধারকারী দলের নেতা আলী আকবর বলেন, ‘অগ্নিকাণ্ডের পর বিস্ফোরণে যখন পুরো এলাকা প্রবলভাবে কেঁপে উঠল, তখন সাথে সাথেই আমি গাউছিয়া কমিটি সীতাকুণ্ড শাখার নেতাদের সঙ্গে যোগাযোগ করে ১৫ মিনিটের মধ্যেই ৫টি অ্যাম্বুলেন্স নিয়ে দফায় দফায় আমরা প্রায় ২০০ জন কোন উদ্ধার কাজ শুরু করে দেই। এভাবেই শুরু হয় অগ্নিকুণ্ড থেকে লাশ উদ্ধারে আমাদের জীবন বাজির অভিযান।’ 

এদিকে যখন রোগীদের জরুরি প্লাজমা প্রয়োজন তখনই গভীর রাতে মেডিকেলের উদ্দেশ্যে ছুটে গেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পুলিশের প্রিজন ভ্যান, ট্র্যাক, তরী কানায় কানায় পূর্ণ করে রওনা দিয়েছে। ট্র্যাক ড্রাইভার আর কিছুতেই ভাড়া নিতে চাইছে না। পার্কভিউ হসপিটাল, সিমসি প্রতিটি হাসপাতালে গিয়ে গিয়ে সবাই খোঁজ নিয়েছে কাদের রক্তের প্রয়োজন। 

এদিকে রবিবার (৫ জুন) রাতে হাসপাতালে থাকা বিপন্ন মানুষের উদ্দেশ্য রান্না করে নিয়ে গিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের শিক্ষার্থীরা। অনেকে স্ব-স্ব উদ্যোগে ফান্ড কালেকশান করে প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করে পৌঁছে দিচ্ছেন রোগীদের কাছে। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. খোরশেদুল ইসলাম রবিন বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী রোগী ও তাদের স্বজনদের জন্য রাতের খাবার নিয়ে এসেছেন। এই দুর্যোগময় পরিস্থিতিতে শিক্ষার্থীদের এভাবেই পাশে থাকা উচিত। আমরা তাদের খাবার বিতরণে সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করেছি। 


বিজ্ঞাপন


এছাড়া অন্যের জীবন বাঁচাতে অগ্নিযোদ্ধারা নিজের জীবনটাই বিলিয়ে দিয়েছেন। ভয়াবহ ট্রাজেডিতে এ যেন এক মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত। 

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর