সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

চট্টগ্রামে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে নিহত বেড়ে ৬

চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

চট্টগ্রামে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে নিহত বেড়ে ৬

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণের পর আগুন লাগার ঘটনায় এখন পর্যন্ত ৬ জন নিহতের খবর পাওয়া গেছে। এঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। আহতদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে সীতাকুণ্ডের কদমরসূল এলাকায় এই ঘটনা ঘটে। পরে পুলিশ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার তৎপরতা চালায়। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুলতান মাহমুদ। 


বিজ্ঞাপন


তিনি বলেন, বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্ল্যান্টের ভেতরে তিনজন ও প্লান্টের বাইরে আরও ৩ জন নিহত হয়েছেন। তাদের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তাদের মধ্যে একজনের নাম শামসুল আলম (৬৫) বলে জানা গেছে। 

চমেক পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক নুরুল আলম আশেক জানিয়েছেন, আহত ৩০ জনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে ১৭ জনকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। 

প্রাথমিকভাবে আহত ১১ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, মো. নূর হোসেন (৩০), মো. আরাফাত (২২). মোতালেব (৫২), ফেনসি (৩০), মো. জসিম উদ্দিন (৪৫), নারায়ণ (৬০), মো. ফোরকান (৩৫), শাহরিয়ার (২৬), মো. জাহিদ হাসান (২৬), মো. আলমগির হোসেন (৩৪) ও মো. সেলিম (৩৬)।  

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হয়েছে। এতে আশপাশের এলাকা কেঁপে উঠেছে। বিস্ফোরণের সময় প্ল্যান্টের ভেতর লোকজন ছিল। এর ভেতরে-বাইরে ৬ জন নিহত ও ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


উল্লেখ্য, গত ৫ জুন রাত সাড়ে ৯টার দিকে একই ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। পরে খবর পেয়ে আগুন নেভাতে একে একে ছুটে যায় চট্টগ্রাম ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট। পরে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা থেকেও যোগ দেয় আরও কয়েকটি ইউনিট। সবমিলিয়ে ফায়ার সার্ভিসের প্রায় ২৫টি ইউনিট আগুন নেভাতে নিরলস পরিশ্রম করে।

কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণে দফায় দফায় ওই সময় বিস্ফোরণে বাড়ে আগুনের ভয়াবহতা। আগুন ও বিস্ফোরণের ঘটনায় প্রশাসন প্রথমে ৪৯ জন নিহতের তথ্য দিলেও পরে জানানো হয় এই সংখ্যাটা ৪১। তবে পরবর্তী সময়ে ঘটনাস্থল থেকে আরও দুজনের মরদেহ উদ্ধার ছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও কয়েকজন মারা যান। এতে সেই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৮ জনে।

প্রতিনিধি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর