সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সীতাকুণ্ড যেন ধ্বংসস্তুপ: মৃতের সংখ্যা বেড়ে ৪৯

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৯:১৬ পিএম

শেয়ার করুন:

সীতাকুণ্ড যেন ধ্বংসস্তুপ: মৃতের সংখ্যা বেড়ে ৪৯

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণে লাগা আগুন রোববার রাত ৯টা পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে।  আগুনের ঘটনায় আহত হয়েছেন পাঁচ শতাধিক। আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করছে ফায়ার সার্ভিসের ২৯টি দল। এর পাশাপাশি সেনাবাহিনীর ২৫০ জন সদস্য সেখানে উদ্ধার অভিযানে কাজ করছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

ফেনী ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী এ বিষয়ে বলেন, ‘কইনটেইনার ডিপোতে কেমিকেলের আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি।’


বিজ্ঞাপন


ঢাকা মেইলের সংবাদদাতা ঘটনাস্থল থেকে জানিয়েছেন সেনাবাহিনী, নৌবাহিনী, ফায়ার সার্ভিস এখনো উদ্ধার কাজ চালাচ্ছে। তারা কনটেইনারগুলো সরাচ্ছেন। দূর থেকে দেখা যাচ্ছে, এখনো সেখানে কেমিকেলের আগুন দাউ দাউ করে জ্বলছে।

এদিকে ডিসি মোহাম্মদ মমিনুর রহমান রোববার সন্ধ্যা ৬টায় চমেক হাসপাতালের সামনে সংবাদ সম্মেলন করে জানান, আগুনের ঘটনায় আহত হয়েছেন ১৪৬ জন। তাদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ছাড়াও সম্মিলিত সামরিক হাসপাতাল, জেনারেল হাসপাতাল ও বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি বলেন, ‘সংকটাপন্ন ৮ জন রোগীকে হেলিকপ্টারে করে শেখ হাসিনা বার্ন ইউনিটে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে দেশসেরা চিকিৎসক সামন্ত লাল সেন ও তার টিম আগামীকাল সোমবার সকালের প্রথম ফ্লাইটে চট্টগ্রামে এসে রোগীদের চিকিৎসার কাজ শুরু করবেন। 

‘শ্রম মন্ত্রণালয় থেকে নিহত প্রত্যেকের পরিবারকে ২ লাখ টাকা চেক দেয়া হবে। আজ ১৩ জনের পরিবারকে এই টাকা বুঝিয়ে দেয়া হয়েছে। জেলা প্রশাসন থেকে নিহতদের ৫০ হাজার ও আহতদের ২৫ হাজার টাকা দেয়া হচ্ছে।’


বিজ্ঞাপন


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘আমরা চেষ্টা করছি আগুন নিয়ন্ত্রণে আনার জন্য। কিন্তু, বিভিন্ন ধরনের কেমিক্যাল রয়েছে। একেক কেমিক্যাল একেক ধরনের, সেজন্য সময় লাগছে। তা ছাড়া মালিকপক্ষ কেউ না থাকায় কোথায় কোন কেমিক্যাল রয়েছে, তা আমাদের জানা নেই। তবে, আমরা চেষ্টা করছি আগুন যেন সমুদ্র এলাকা পর্যন্ত যেতে না পারে।’

এদিকে, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আহতদের সংখ্যাও বেড়ে চলছে। সেখানে ভর্তি হওয়া আহত ব্যক্তিদের সংখ্যা সাড়ে চারশ বলে ধারণা করা হচ্ছে। অন্যান্য হাসপাতালেও বাড়ছে মৃতের সংখ্যা।

অন্যদিকে, পুরো এলাকায় ছড়িয়ে পড়েছে রাসায়নিক পদার্থ। ড্রেনের মাধ্যমে রাসায়নিক পদার্থ সমুদ্রে ছড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে সেনাবাহিনীর সদস্যরা। এ রাসায়নিক পদার্থ ছড়িয়ে পড়ার হাত থেকে রক্ষা করতে বালুর বস্তা দিয়ে বাঁধ তৈরি করে প্রতিরোধের চেষ্টা করছে সেনাবাহিনী।

এ বিষয়ে চট্রগ্রাম ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনিরা সুলতানা সাংবাদিকদের বলেন, ‘ফায়ার সার্ভিসকে সহযোগিতা করার জন্য সকাল থেকেই এখানে সেনাবাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। অগ্নিকাণ্ডের পরে রাসায়নিক পদার্থ ড্রেন দিয়ে সমুদ্রে পৌঁছাতে পারে বলে আমাদের ধারণা। এটি যাতে সমুদ্রে পৌঁছাতে না পারে, সেজন্য বালু দিয়ে বাঁধ দেওয়ার চেষ্টা করা হচ্ছে।’

এ ঘটনায় ১০ পুলিশসহ দেড় শতাধিক আহতের খবর পাওয়া গেছে। নাশকতা কি না প্রশাসনকে খতিয়ে দেখার অনুরোধ করেছেন ডিপো পরিচালক। বন্দর কর্তৃপক্ষ, জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ভয়াবহ এ আগুনের ঘটনার পেছনে মনিটরিং টিমের অবহেলা ছিল বলে প্রাথমিক ধারণার কথা জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রোববার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে মন্ত্রণালয় ব্যবস্থা নেবে।’ আজকের মধ্যেই প্রতিবেদন মন্ত্রণালয়ে পৌঁছাবে বলে মনে করছেন তিনি।

 একেবি
 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর