সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সেনাবাহিনীর হেলিকপ্টারে ঢাকায় আনা হচ্ছে গুরুতর আহতদের 

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৪:৩০ পিএম

শেয়ার করুন:

সেনাবাহিনীর হেলিকপ্টারে ঢাকায় আনা হচ্ছে গুরুতর আহতদের 

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে গুরুতর আহতদের বাংলাদেশ সেনাবাহিনীর হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হচ্ছে বলে জানিয়েছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। সর্বশেষ জানা গেছে ২টি হেলিকপ্টার রওনা দিয়েছে।

তাদের বহনকারী হেলিকপ্টার রোববার (৫ জুন) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি ‘বাশার’-এ পৌঁছাবে। এছাড়াও গুরুতর দগ্ধদের হেলিকপ্টারে করে ঢাকায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা আনার পর আহতদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি করতেও নির্দেশনা দেন সরকার প্রধান। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য জানান।


বিজ্ঞাপন


বিপ্লব বলেন, সীতাকুণ্ডের ঘটনায় আহত-দগ্ধদের হেলিকপ্টারে করে ঢাকায় নিয়ে আসতে বলেছেন প্রধানমন্ত্রী। ভুক্তভোগীদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তির নির্দেশও দিয়েছেন।

এর আগে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে জানানো হয়, বিস্ফোরণে দগ্ধ-আহতদের মধ্যে ১৫ জনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা দেওয়া হচ্ছে। উদ্ধার অভিযানে বাংলাদেশ সেনাবাহিনীর ২৫০ জন সদস্য কাজ করছেন। উদ্ধার অভিযান ও আগুন নিয়ন্ত্রণ কার্যক্রমে সহায়তার জন্য সেনাবাহিনীর একটি বিশেষজ্ঞ দল কাজ করছে। এছাড়া সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার এবং নিরাপত্তা দলও নিয়োজিত রয়েছে। রাসায়নিক দ্রব্যাদির বিস্ফোরণের কারণে আগুনে ক্ষতিগ্রস্ত রাসায়নিক সামগ্রী সমুদ্রে ছড়িয়ে পড়া রোধে এ দলটি কাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীর মিলিটারি পুলিশও সহায়তা করছে। তাছাড়া, বিস্ফোরণে আহতদের চিকিৎসার্থে সেনাবাহিনীর মেডিকেল টিম গতকাল রাত থেকে কাজ করছে।

শনিবার (৪ জুন) রাতের বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৪৩ জনের বেশি মৃত্যুর খবর মিলেছে। আহত হয়েছেন অসংখ্য মানুষ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ জানান, তাদের ইউনিটে ৫২ জন এবং অর্থোপেডিক বিভাগে ১০ ভর্তি হয়েছেন। দগ্ধদের বেশিরভাগেরই শ্বাসনালী পোড়া।


বিজ্ঞাপন


শনিবার রাতের ভয়াবহ এ দুর্ঘটনায় নিহতদের পরিচয় শনাক্তে ডিএনএ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন চকবাজার জোনের সহকারী (এসি) কমিশনার শহীদুল ইসলাম। 

ডব্লিউএইচ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর