সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সীতাকুণ্ডে ভয়াবহ আগুন: এখনও লাপাত্তা মালিকপক্ষ

চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৬:৫৯ পিএম

শেয়ার করুন:

সীতাকুণ্ডে ভয়াবহ আগুন: এখনও লাপাত্তা মালিকপক্ষ

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারি এলাকায় অবস্থিত বেসরকারি বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের পর থেকে মালিকপক্ষের কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তারা কোথায়, তা নিশ্চিত করে জানাতে পারছেন না কেউ। তবে অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন প্রতিষ্ঠানটির পরিচালক মুজিবুর রহমান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন চমেক হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।


বিজ্ঞাপন


মাউন উদ্দিন বলেন, আমরা ডিপোর মালিক শিল্পপতি মুজিবুর রহমানকে খুঁজছি। দুর্ঘটনার পর থেকে তিনি বা তাদের খোঁজ পাওয়া যাচ্ছে না। এজন্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তাদের খোঁজ পেলে জানা যেতো, কোন কনটেইনারে কী ধরনের দ্রব্য এবং কতটা কনটেইনার বিপজ্জনক। কারণ আগুনের সঙ্গে সঙ্গে বিস্ফোরণের ঘটনা ঘটছে। এতে হতাহতের সংখ্যা বাড়ছে।

ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন জানান, আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ৮ কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১ জন। আহতরা সিএমএইচে চিকিৎসাধীন। কয়েকজন কর্মীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এছাড়া চমেক হাসপাতাল, বেসরকারি হাসপাতাল পার্কভিউ, ন্যাশনাল হাসপাতাল ও মেট্রোপলিটনসহ বিভিন্ন হাসপাতালে অনেকে চিকিৎসাধীন আছেন। কয়েকজনকে ঢাকায় পাঠানো হয়েছে।

SITAKUNDU-2চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাশ বলেন, ডিপোতে আমদানি-রফতানির বিভিন্ন মালামালবাহী কনটেইনার ছিল। ডিপোর কনটেইনারে রাসায়নিক ছিল, শনিবার (৪ জুন) রাত সাড়ে নয়টার দিকে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। দ্রুত চারদিকে আগুন ছড়িয়ে পড়ায় হতাহত হয়েছে বেশি। আহতদের উদ্ধার করে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে।

চট্টগ্রাম বন্দরের তথ্যমতে, বিএম কনটেইনার ডিপো লিমিটেড একটি অভ্যন্তরীণ কনটেইনার ডিপো (আইসিডি) হিসেবে কার্যক্রম শুরু করে ২০১১ সালের মে মাসে। ১১ বছর ধরে প্রতিষ্ঠানটি রফতানি ও আমদানি কনটেইনারাইজড কার্গো থেকে পণ্য খালাস ও বোঝাইয়ের (স্টাফিং/আনস্টাফিং) কাজ করছে। চট্টগ্রাম বন্দর থেকে ২০ কিলোমিটার দূরে প্রায় ৬০ একর জমি বিস্তৃত এই ডিপোতে রফতানি ও আমদানিকৃত পণ্যের কনটেইনার ও খালি কনটেইনার রাখা হয়।


বিজ্ঞাপন


বিএম কনটেইনার ডিপো প্রতিষ্ঠার শুরু থেকে ডাচ নাগরিক বার্ট প্রঙ্ক কোম্পানিটির চেয়ারম্যান এবং বাংলাদেশি ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক। তাদের যৌথ মালিকানাধীন আবাসন প্রতিষ্ঠান সিটি হোম প্রপার্টির চেয়ারম্যানও বার্ট প্রঙ্ক। আর তাতে ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান। মোস্তাফিজুর রহমানের বড় ও ছোট ভাই শফিকুর রহমান ও মুজিবুর রহমান এই প্রতিষ্ঠানের পরিচালকের পদে রয়েছেন।

নেদারল্যান্ডসের বিশিষ্ট ব্যবসায়ী বার্ট প্রঙ্ক বাংলাদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ শিল্পে যৌথভাবে বিনিয়োগ করেছেন। চিটাগাং ডেনিম মিল লিমিটেড ও বিএম কনটেইনার ডিপো লিমিটেড তাদের অন্যতম। মোস্তাফিজুর রহমান ও তার ভাইদের সঙ্গে প্রঙ্কের পারিবারিকভাবে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে।

SITAKUNDU-1সিটি হোম লিমিটেডের ওয়েবসাইটে মোস্তাফিজুর রহমানের পরিচয় হিসেবে বলা হয়েছে, তিনি বাংলাদেশের একজন বহুমুখী এবং উদীয়মান উদ্যোক্তা। তিনি বৈশ্বিক বাণিজ্যের সূক্ষ্মতা এবং চ্যালেঞ্জ সম্পর্কে স্পষ্ট ধারণা রাখেন। বিশ্বজুড়ে বিভিন্ন শিল্প পরিচালনায় তার অভিজ্ঞতা রয়েছে। তিনি এই গ্রুপের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

বিএম কনটেইনার ডিপোতে আগুনে হতাহতদের সর্বোচ্চ ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দিয়েছে মালিকপক্ষ। হতাহতদের পাশে থেকে তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক মুজিবুর রহমান। তিনি বলেন, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে কনটেইনার থেকেই আগুন ধরেছে বলে ধারণা করছি। নৈতিকতা ও মানবিক দৃষ্টিকোণ থেকে হতাহতদের পাশে থাকব। আহতরা যাতে সর্বোচ্চ চিকিৎসা পায় সে ব্যবস্থা করা হচ্ছে। দুর্ঘটনায় যারাই হতাহত হয়েছে, তাদের সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া হবে। পাশাপাশি সব হতাহতের পরিবারের দায়িত্ব নেওয়া হবে।

আইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর