সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সীতাকুণ্ডে যাচ্ছে ফায়ার সার্ভিসের বিশেষায়িত ‘হেজবোর্ড’ টিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুন ২০২২, ১২:২০ পিএম

শেয়ার করুন:

সীতাকুণ্ডে যাচ্ছে ফায়ার সার্ভিসের বিশেষায়িত ‘হেজবোর্ড’ টিম

সীতাকুণ্ডের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা। দগ্ধ মানুষের ভিড় বাড়ছে হাসপাতালে। ২৫টি ফায়ার সার্ভিসের ইউনিটের চেষ্টায়ও এখনো নেভেনি শনিবার রাতে লাগা আগুন। তাই পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের বিশেষায়িত ‘হেজবোর্ড’ টিমের সদস্যদের চট্টগ্রাম নেওয়া হচ্ছে।

শনিবার (৫ জুন) সকালে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।


বিজ্ঞাপন


বিদেশে প্রশিক্ষণ নেওয়া এই টিমের সদস্যরা আগুনের ভেতরে প্রবেশ করতে পারেন। যে কারণে আশা করা হচ্ছে এই টিমের সদস্যরা যোগ দিলে দ্রুত অগ্নিনির্বাপণ করা সম্ভব হতে পারে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক আরও বলেন, ‘আমরা এখনো ভেতরে পুরোপুরি ঢুকতে পারছি না। আমরা ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করেছি। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার সেকশনের বিশেষ টিম কাজ করছে। কনটেইনারগুলোতে যেহেতু কেমিক্যাল সেজন্য ঢাকা থেকে ফায়ারের ২০ সদস্যের হেজবোর্ড টিম আনা হচ্ছে। তারা বিদেশ থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। 

জানা গেছে, সড়কপথে চট্টগ্রামে রওনা হওয়া হেজবোর্ড টিমের সদস্যরা বেলা সাড়ে ১১ নাগাদ কুমিল্লা পার হয়েছে। টিমে ১৪ জন সদস্য রয়েছে।

ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মো.  রেজাউল করিম ঢাকা মেইলকে এসব তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


রেজাউল করিম বলেন, যারা যাচ্ছেন তারা কেমিক্যালে আগুন লাগলে কিভাবে নেভাতে হয় সে বিষয়ে বিদেশে প্রশিক্ষণ নিয়েছেন। যে কারণে তাদের পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, আগে পাঁচজন হলেও ফায়ার সার্ভিসের এ পর্যন্ত মোট সাতজন কর্মী নিহতের খবর আমরা পেয়েছি। 

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর