বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বাস বন্ধ, হেঁটে ইজতেমায় যাচ্ছেন মুসল্লিরা

খলিলুর রহমান
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০৮:২১ এএম

শেয়ার করুন:

কনকনে শীত ও কুয়াশা। দীর্ঘ সময় ধরে বাসের অপেক্ষা। বাস না পেয়ে হেঁটে গন্তব্যে যাত্রা করছেন অনেকেই। রোববার (১৫ জানুয়ারি) ভোর পাঁচটায় রাজধানীর ফার্মগেট মোড়ে এমন দৃশ্য দেখা গেছে।

পুলিশ জানায়, টঙ্গীর তুরাগ নদের তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আজ। রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিমের এই বড় জমায়েত। আজ সকাল বেলা ১১টা থেকে ১২টার মধ্যে এই মোনাজাত শেষ হওয়ার কথা রয়েছে। নিরাপত্তার স্বার্থে উত্তরা বিমানবন্দর সড়কে যান চলাচল নিয়ন্ত্রণে রাখা হয়েছে।


বিজ্ঞাপন


bus

আবুল হোসেন নামের এক ব্যক্তি ঢাকা মেইলকে বলেন, ইজতেমা যাওয়ার জন্য ভোর চারটায় আমি রাজধানীর ফার্মগেটে অবস্থান করি। দীর্ঘ এক ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোনো বাস পাইনি। পরে রিকশা নিয়ে ফার্মগেট থেকে সাত রাস্তা মোড়ে যাই। সেখানে গিয়ে আজমেরি গ্লোরী পরিবহনের একটি বাসে উঠি। কিন্তু বাসটি মহাখালী রেলগেট যাওয়ার পর পুলিশ বাসটিকে আটকে দেয়। পরে বাসটির চালক জাহাঙ্গির গেট হয়ে ফের মহাখালী আসে। এক পর্যায়ে সকল যাত্রীকে বাস থেকে নেমে যেতে বলা হয়।

তিনি বলেন, বাস থেকে নামার পর কিছুক্ষণ হেঁটে একটি পিকআপ পাই। পরে ওই পিকআপে করে কুর্মিটোলা পর্যন্ত যাই। সেখানে পুলিশ ফের পিকআপটিকে গতিরোধ করে। পরে হেঁটে হেঁটে ইজতেমা ময়দানের দিকে যাত্রা করি।

মোখলেস মিয়া নামের আরেক ব্যক্তি ঢাকা মেইলকে জানান, ইজতেমায় যাওয়ার জন্য ভোর রাতে রাজধানীর যাত্রাবাড়ি এলাকা থেকে যাত্রা করেন। তবে মহাখালী আসার পর বাসটি থামিয়ে দেয় পুলিশ। পরে হেঁটে হেঁটে ইজতেমা ময়দানের দিকে যাত্রা করেন তিনি।


বিজ্ঞাপন


আজমেরি গ্লোরী পরিবহনের একটি বাসের চালক মুস্তাফিজ মিয়া ঢাকা মেইলকে বলেন, উত্তরা-গাজীপুরগামী বাসগুলোকে মহাখালী এলাকায় আটকে দিচ্ছে পুলিশ। তাই যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে।

ijtema

সরেজমিন ফার্মগেট, মহাখালী, বনানী, শেওরা, খিলক্ষেত এলাকা ঘুরে দেখা গেছে, দলে দলে লোকজন হেঁটে ইজতেমার দিকে যাচ্ছে। তবে নিরাপত্তার স্বার্থে পুলিশ বেশ কয়েকটি এলাকায় চেক পোস্ট দিয়েছে।

এদিকে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতকে ঘিরে শনিবার মধ্যরাত থেকে বেশ কয়েকটি রুটে যান চলাচল বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, ইজতেমার প্রথম পর্বের শেষদিন আখেরি মোনাজাতে মুসল্লিদের অংশগ্রহণ নির্বিঘ্ন করতে আবদুল্লাহপুর হয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। একই কারণে কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত সড়কের দুই দিক এবং টঙ্গী স্টেশন রোড থেকে পূবাইল পর্যন্ত সড়কেও যান চলাচল বন্ধ থাকবে। নির্বিঘ্নে চলাচলের জন্য যাতে কারও সমস্যা না হয় সে কারণে টঙ্গী ব্রিজের কাছে গাড়ি নিয়ন্ত্রণ রাখবে পুলিশ।

ইজতেমাকে কেন্দ্র করে গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আইনশৃঙ্খলাসহ সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। ১০ হাজার পুলিশ কাজ করছে। আশা করি কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না। নিরাপদে সকলে যেন ইজতেমা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পারে সে বিষয়ে আমরা সতর্ক অবস্থানে আছি।

police

এদিকে, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে পাঁচটি স্পেশাল ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। সেই সঙ্গে আখেরি মোনাজাত উপলক্ষে ঢাকা ছেড়ে যাওয়া ও ঢাকায় প্রবেশের সময় সব ট্রেন টঙ্গী রেলস্টেশনে থামবে। এছাড়া আখেরি মোনাজাত উপলক্ষে ‘মোনাজাত স্পেশাল’ নামের বিশেষ ট্রেন পরিচালিত হবে। যা রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে কমলাপুর রেলস্টেশন থেকে টঙ্গীর উদ্দেশে ছেড়ে যাবে। 

রেলওয়ে সূত্র জানিয়েছে, কমলাপুর রেলস্টেশন থেকে টঙ্গীর উদ্দেশে প্রথম ট্রেন ছেড়ে যাবে ভোর ৫টা ৩০ মিনিটে, দ্বিতীয় ট্রেন ছাড়বে সকাল ৭টা ১৫ মিনিটে, তৃতীয় ট্রেন ছাড়বে ৭টা ৩০ মিনিটে, চতুর্থ ট্রেন ছাড়বে ৯টায় এবং পঞ্চম ট্রেন ছাড়বে সকাল ১০টায়।

কেআর/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর