শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘আমিন’ ‘আমিন’ ধ্বনিতে মুখর ছিল তুরাগ তীর

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১০:৪৭ এএম

শেয়ার করুন:

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন লাখো মানুষ। আমিন আমিন ধ্বনিতে মুখরিত ছিল টঙ্গির তুরাগ তীর।

রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় শুরু হওয়া মোনাজাত চলে ১০টা ২০ মিনিট পর্যন্ত। এর মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্বের ইজতেমা।


বিজ্ঞাপন


মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর হেদায়েত, ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহ ও পরকালীন নাজাত এবং দ্বীনের দাওয়াত সর্বত্র পৌঁছে দেওয়ার তৌফিক কামনা করা হয়। এছাড়া সব ধরনের গুনাহ থেকে মুক্তির জন্য আল্লাহর নিকট নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করা হয়।

বিশেষ তাৎপর্যপূর্ণ এই আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করা হয়।

এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসল্লি আকুতি জানান।

এর আগে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অংশ নিতে রাজধানীর বিমানবন্দর এলাকায় মুসল্লিদের ঢল নামে। সকাল থেকে দল বেঁধে মুসল্লিরা ইজতেমা মাঠ প্রাঙ্গণের দিকে রওনা হয়। বিশ্ব ইজতেমা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের রোড ডাইভারশন থাকায় মুসল্লিরা নানা উপায়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এ সময় কেউ কেউ হেঁটে রওনা হয়েছেন, আবার কেউ কেউ পিক-আপ কিংবা অটোরিকশা ভাড়া করে ইজতেমা মাঠের উদ্দেশ্যে রওনা হন।


বিজ্ঞাপন


iztema-11

এক্ষেত্রে স্বাভাবিক ভাড়ার থেকে কয়েক গুণ বেশি ভাড়ার টাকা মেটাতে হচ্ছে মুসল্লিদের। তবে বেশি ভাড়া দিয়ে যাত্রা করলেও এ নিয়ে কোনো আক্ষেপ নেই তাদের।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর প্রগতি সরণি ও বনানী হয়ে ইজতেমাগামী মুসল্লিদের সব বাস এসে খিলক্ষেত থানার সামনে ডাইভারশনের কারণে থামছে। বাস থামার পর মুসল্লিরা একে একে নেমে ইজতেমা মাঠের উদ্দেশ্যে রওনা হচ্ছেন। মুসল্লিদের ঢলের সারি খিলক্ষেত থানার সামনে থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত পৌঁছে যায়। রোববার সরেজমিনে আগারগাঁও মেট্রোরেল স্টেশনে গিয়ে দেখা যায়, ইজতেমার মোনাজাতে অংশ নিতে স্টেশনে ভিড় জমাচ্ছেন যাত্রীরা।  মেট্রোরেলে চড়ে টঙ্গী পর্যন্ত যাওয়া সম্ভব না হলেও উত্তরা পর্যন্ত যাওয়া যাবে নির্বিঘ্নে ফলে যানজটের ভোগান্তি এড়াতেই মেট্রো রেলে যাত্রা করেন অনেকে।

গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে পুরুষদের মতো অংশ নেন নারীরাও। অনেকেই ময়দানের পাশে শহীদ আহসান উল্ল্যাহ মাস্টার জেনারেল হাসপাতাল এলাকায় অবস্থান করেন। এদিন সকালে অসংখ্য নারী আখেরি মোনাজাতে অংশ নিতে হাসপাতাল প্রাঙ্গণে জড়ো হতে দেখা যায়। এছাড়া বিভিন্ন অলিগলিতেও আখেরি মোনাজাতে অংশ নিতে নারীদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

ডব্লিউএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর