বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইবাদত-তালিমে কাটছে ইজতেমার মুসল্লিদের সময়

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৫:২০ পিএম

শেয়ার করুন:

ইবাদত-তালিমে কাটছে ইজতেমার মুসল্লিদের সময়

আগামীকাল শুক্রবার (২০ জানুয়ারি) ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইতোমধ্যে সারাদেশ থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন। অবস্থান নিয়েছেন ইজতেমা ময়দানের নির্ধারিত খিত্তায়। তারা এখন ইবাদত ও তালিমের মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন।

ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার ময়দানে মুসল্লিরা গতরাত থেকেই আসতে শুরু করেছেন। দেশের বিভিন্ন জেলা থেকে তাবলিগ জামায়াতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদে অনুসারীরা এই দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন। ইতোমধ্যে মুসল্লিরা তাদের নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়েছেন।


বিজ্ঞাপন


দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার জন্য প্রথম পর্বের অবকাঠামো স্বাভাবিক রয়েছে। মুসল্লিদের সুযোগ-সুবিধা পানি বিদ্যুৎ গ্যাস পয়ঃনিষ্কাশনসহ সব ব্যবস্থা স্বাভাবিক রয়েছে।

মুসল্লিরা বলছেন, ইজতেমার সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। ইসলামে কর্মের মাধ্যমে মহান আল্লাহ তায়ালাকে রাজি-খুশি করে পরকালে শান্তি পেতে পারেন- এই নিয়তে তারা ইজতেমায় এসেছেন।

আইনশৃঙ্খলা রক্ষায় এবারেও মুসল্লিদের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, আনসার সমন্বয়ে গঠিত কয়েক সেক্টরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী।

গাজীপুর মেট্রোপলিট কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, আমাদের নিরাপত্তা উত্তরোত্তর ভালো করা হচ্ছে। পুরো ময়দানে সিসিটিভি স্থাপন করা হয়েছে, পর্যবেক্ষণ টাওয়ার রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী প্রায় দশ হাজার সদস্য ময়দানে কাজ করছেন।


বিজ্ঞাপন


ijtema2

ইজতেমায় প্রথম পর্বের মতো ধর্ম মন্ত্রানলয়ের পাশাপাশি সব মন্ত্রণালয় সমন্বয় করে কাজ করছে। দ্বিতীয় পর্বে সমস্যা হবে না বলে আশা প্রকাশ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

দ্বিতীয় পর্ব উপলক্ষে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশের উদ্যোগে ইজতেমা ময়দানে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে দুপুরে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান‌ এমন দাবি করেন।

এসময় তিনি ফিতা কেটে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশে চিফ মোতাওয়াল্লি ও ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।।

দ্বিতীয় পর্বেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে তাবলিগের কয়েক হাজার মুসল্লি যোগদান করেছেন। বিদেশি মেহমানদের আবাসনসহ সকল বিষয়ে প্রথম পর্বের মতো সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে ইজতেমা আয়োজকরা। ২২ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর