বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুয়াশাকে উপেক্ষা করে ছুটছেন মানুষ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪১ এএম

শেয়ার করুন:

কুয়াশাকে উপেক্ষা করে ছুটছেন মানুষ
ছবি: ঢাকা মেইল

কুয়াশার চাদর ভেদ করে পূবের আকাশে সূর্যটা উঁকি দিচ্ছে। কুয়াশার সাদা চাদরে যেন চারপাশটা ঢেকে দেওয়া হয়েছে। বিশ গজ দূরেও ভালো চোখে দেখা যাচ্ছে না। এরই মাঝে রিকশার প্যাডেল মেরে ছুটছেন রিকশাচালক সুমন মিয়া। সড়কের দুই পাশে আরও লোকজন হেঁটে ছুটছেন। গন্তব্য সবার বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ধরা।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে সাড়ে ৮টা দিকে রাজধানীর পল্লবী এলাকার বিন্দাবন মোড়ে আসার পর এমন দৃশ্য দেখা গেছে।


বিজ্ঞাপন


শত শত মানুষ মিরপুর পল্লবী থানার সামনে এসেছেন। এরপরু কেউ হেঁটে কেউ রিকশায় দিয়াবাড়ি এলাকার দিকে ছুটছেন। বৃন্দাবন এলাকায় পৌঁছে খানিকটা পথ হেঁটে আবারও রিকশায় চড়ে ছুটছেন উত্তরা দিকে। কে নেই এই মানুষের মিছিলে। নারী পুরুষ বৃদ্ধ শিশু থেকে শুরু করে সকলেই আছেন। এই তালিকায় আছেন বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষার্থীরাও।

ijtema

আজ আখেরি মোনাজাত উপলক্ষে উত্তরা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে উত্তরার বিভিন্ন সড়কে যান চলাচল চল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে যারা বিষয়টি আগাম জানতে পেরেছেন তাদের অধিকাংশ মানুষ এখন মিরপুরের পল্লবী হয়ে বৃন্দাবন এরপর দিয়াবাড়ি হয়ে উত্তরার দিকে ছুটছেন।

বৃন্দাবন হয়ে দিয়াবাড়ি এবং উত্তর এলাকায় যাতায়াতকারী লোকজনরা বলছেন, এর আগে তারা এমন কুয়াশা দেখেননি। তবে দুই সপ্তাহ ধরে এই অবস্থা চলছে।  আজ একটু ঘন কুয়াশা চেপে বসেছে বলে তাদের ধারণা। ঘন কুয়াশার কারণে এইসব এলাকায় ছোট-বড় যানবাহনগুলো লাইট জ্বালিয়ে চলাচল করছে।


বিজ্ঞাপন


মোহাম্মদপুর থেকে এসেছেন আজগার আলী। সঙ্গে রয়েছে তার স্ত্রী বোন ও ভাইয়ের দুই সন্তান। তিনি ঢাকা মেইলকে বলেন, সকাল সকাল বের হয়েছি যাতে আখেরি মোনাজাতে ধরতে পারি। এছাড়াও হুজুররা কি বয়ান দেবেন সেটা মনোযোগ সহকারে শোনার জন্য আগেভাগে যাচ্ছি।

ijtema

রাসেল আহমেদ এসেছেন ধানমন্ডি এলাকা থেকে। তার সঙ্গে আরও পাঁচ বন্ধু রয়েছে। তারা ভোর বেলা নামাজ পড়ে বের হয়েছেন। মাঝে মিরপুর এলাকায় নাস্তা ছেড়ে আবারও রওনা হন তারা। সকাল সাড়ে ৮টায় তাদের সঙ্গে কথা হচ্ছিল বিন্দাবন এলাকার মোড়ে। তারা বলেন, আজ আখেরি মোনাজাত। দুই হাত তুলে আল্লাহর দরবারে দোয়া করতে চাই। এই আখেরি মোনাজাতে লাখ লাখ মানুষ হবে। তাদের সঙ্গে হাত তুলে মোনাজাতে শরিক হলে আল্লাহ হয়তো আমাদের দোয়া কবুল করতে পারে। এমন প্রত্যাশা নিয়ে ছুটছি। জানিনা এই কুয়াশার মাঝে কতদূর যেতে পারবো।

উল্লেখ্য, টঙ্গীর তুরাগ নদের তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আজ। রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিমের এই বড় জমায়েত। আজ সকাল বেলা ১১টা থেকে ১২টার মধ্যে এই মোনাজাত শেষ হওয়ার কথা রয়েছে। নিরাপত্তার স্বার্থে উত্তরা বিমানবন্দর সড়কে যান চলাচল নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

এমআইকে/টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর