বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লাখো মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখর তুরাগ তীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১২:২১ পিএম

শেয়ার করুন:

লাখো মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখর তুরাগ তীর

রোববার (২১ জানুয়ারি) দুপুর ১২টা। টঙ্গীর তুরাগ তীরে ছুটছেন লাখো মানুষ। ভালো একটু জায়গা পাওয়ার আশায় তাদের এমন ছোটাছুটি। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত ঘিরে জড়ো হয়েছেন এসব মানুষ। লাখ লাখ মানুষের পদচারণায় গোটা এলাকা যখন মুখর ঠিক সোয়া ১২টার দিকে মাইকে ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনি শোনার পর মুহূর্তের মধ্যেই সেখানে নেমে আসে পিনপতন নীরবতা। কিছুক্ষণ আগেও যেখানে মানুষের উচ্চশব্দের কারণে কিছু শোনা যাচ্ছিল না, মুহূর্তের মধ্যেই লাখো মানুষ একেবারে নিশ্চুপ হয়ে যান।

তুরাগ তীর থেকে শুরু করে আশপাশের এলাকা, সড়ক-মহাসড়ক-অলিগলি যিনি যেখানেই ছিলেন ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনি শোনার পর দাঁড়িয়ে বা বসে সবাই মহান আল্লাহর দরবারে দুহাত তোলেন। মাইকে আখেরি সবাই সমস্বরে উচ্চারণ করছেন ‘আমিন, আমিন’।


বিজ্ঞাপন


রোববার (২২ জানুয়ারি) এভাবেই বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন লাখো মুসল্লি। বিশ্ব মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করা হচ্ছে।

এ সময় লাখো মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনি ছড়িয়ে পড়েছে পুরো এলাকায়। অনেকেই কান্নায় ভেঙে পড়েছেন।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয় গত শুক্রবার। এই পর্বের ইজতেমায় অংশ নেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

এর আগে প্রথম পর্বের ইজতেমা হয় ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত। ওই পর্বের ইজতেমায় অংশ নেন মাওলানা জুবায়েরের অনুসারীরা।


বিজ্ঞাপন


দ্বিতীয় পর্বের ইজতেমার শেষ দিনের কার্যক্রম শুরু হয় বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে। বয়ান চলে সকাল সাড়ে ৭টা পর্যন্ত। খাবারের বিরতি শেষে শুরু হয় হেদায়েতি বয়ান। এরপর শুরু হয় আখেরি মোনাজাত।

১৯৬১ সাল থেকে বাংলাদেশে তাবলিগ জামাতের আয়োজনে ইজতেমা হয়ে আসছে। ২০১৮ সালে তাবলিগের বর্তমান আমির ভারতের দিল্লির মাওলানা সাদ কান্ধলভীকে মানা না-মানাকে কেন্দ্র করে বিভক্ত হয়ে পড়ে তাবলিগ জামাত। ওই বছর ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে এসে বিরোধের মুখে ফিরে যান তিনি।

তাবলিগ জামাতের দুই পক্ষের বিরোধে ২০১৮ সালের ডিসেম্বরে তুরাগ ময়দানে সংঘর্ষে নিহত হন এক মুসল্লি। এরপর ২০১৯ সাল থেকে দুই পক্ষ আলাদাভাবে ইজতেমা করে আসছে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর