শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইজতেমায় ইবাদত-বন্দেগিতে মশগুল লাখো মুসল্লি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ১২:৩১ পিএম

শেয়ার করুন:

ইজতেমায় ইবাদত-বন্দেগিতে মশগুল লাখো মুসল্লি

ইবাদত-বন্দেগির মধ্যে দিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শুরু হয়েছে। শনিবার (১৪ জানুয়রি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় দিন শুরু হয়।

ইজতেমা ময়দানে দেশ-বিদেশের প্রখ্যাত আলেমগণ ও শীর্ষস্থানীয় মুরুব্বিগণ কোরআন-হাদিসের আলোকে বয়ান করছেন। তাৎক্ষণিক বিভিন্ন ভাষায় ধৈর্য্য সহকারে দ্বীন ও আখলাকের বয়ান শুনছেন মুসল্লিরা। বয়ানের মূল বিষয়, নিজে ইসলামের পথে চলা এবং অন্যদের ইসলামের পথে চলার দাওয়াত দেওয়া।


বিজ্ঞাপন


আখেরি মোনাজাতের আগের দিন শনিবার বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা খোরশেদুল হক। সকাল ১০টায় ভারতের মাওলানা ইবরাহিম দেওলা বয়ান করেন। আরব জামাতের জন্য বয়ান করবেন ভারতের মাওলানা আহমদ লাট, বধিরদের জন্য বয়ান করবেন ভারতের মাওলানা সানোয়ার, বিদেশি জামাতের মুসল্লিদের জন্য ইংরেজিতে বয়ান করবেন পাকিস্তানের মাওলানা ইফতার জামান। বাদ জোহর বয়ান করবেন ভারতের মাওলানা মোহাম্মদ ফারুক। বাদ আসর বয়ান করবেন ভারতের মাওলানা যুহারুল হাসান এবং অনুবাদ করবেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা যোবায়ের। ইজতেমার প্রধান বয়ান করা উর্দু ভাষায়, তাৎক্ষণিক সেই বয়ান বাংলা, আরবি, তামিল, মালয়, ইংরেজি, ফরাসি, হিন্দি ও তুর্কিসহ বিভিন্ন ভাষায় বিভিন্ন ভাষাভাষী মুসল্লিদের জন্য অনুবাদ করা হয়।

ইজতেমায় আসা মুসল্লিদের পদভারে মুখর তুরাগ তীর। লাখ লাখ মুসল্লির আল্লাহু আকবর ধনি ও বিভিন্ন জিকির আজকারে এখন তুরাগ তীর মুখর।

আজ ছুটির দিন হওয়ায় এবং আগামীকাল আখেরি মোনাজাতের কারণে বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে আজ মানুষ আসছে ইজতেমা ময়দানে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের ঢল অব্যাহত থাকবে। হেদায়তি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে কাল শেষ হচ্ছে এবারের দ্বিতীয় ও শেষ পর্বের বিশ্ব ইজতেমা।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর