বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে মুসল্লিদের ঘরে ফেরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০১:১৮ পিএম

শেয়ার করুন:

ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে মুসল্লিদের ঘরে ফেরা

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে ঘরে ফিরছেন মুসল্লিরা। ভোগান্তিকে সঙ্গী করে মোনাজাতে অংশ নেওয়া এসব মুসল্লিকে বাড়ি ফিরতেও পোহাতে হচ্ছে ভোগান্তি। অল্প যানবাহন চলাচল করলেও মানুষের তুলনায় সেই সংখ্যাটা ছিল নগন্য। উপায় না পেয়ে অনেকে পিকআপ-বাইকে করে নীড়ে ফিরছেন। আর যারা সুযোগ পেয়েছিলেন তারা ট্রেনে চেপে রওনা হয় গন্তব্যে। ভেতরে জায়গা না পেয়ে অনেককে ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে চড়ে বাড়ি ফিরতে দেখা গেছে।

রোববার (১৫ জানুয়ারি) টঙ্গীর তুরাগ থেকে বিশ্ব ইজতেমার মোনাজাত ও দোয়া শেষে ট্রেনের ছাদে চড়ে কমলাপুর ফিরছিলেন অনেকেই। পুরো ট্রেনের ছাদজুড়ে ছিল মুসল্লি আর মুসল্লি।


বিজ্ঞাপন


ট্রেনের ছাদে কেউ বসে আবার কেউ দাঁড়িয়ে আসছিলেন কমলাপুর। তাদের অনেককেই জিকির করতে দেখা গেছে।

সাধারণত যাত্রাপথে ট্রেনের ছাদে চড়ে যাতায়াতে নিষেধাজ্ঞা আছে হাইকোর্টের। নিষেধাজ্ঞাকে উপক্ষা করে এসব যাত্রী ট্রেনের ছাদে উঠেছেন।

ইজতেমার প্রথম পর্বে গত শুক্রবার (১৩ জানুয়ারি) থেকে আজকের আখেরি মোনাজাত এবং দ্বিতীয় পর্বে আগামী ২০ জানুয়ারি আখেরি মোনাজাত পর্যন্ত বিভিন্ন গন্তব্যে পৌঁছানোর জন্য ৫টি বিশেষ ট্রেনের সেবা চালু করা হয়।

কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে জানায়, টঙ্গীতে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন রুটে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে। দুই পর্বের আখেরি মোনাজাতের আগে ও মোনাজাতের দিন এই বিশেষ ট্রেন পরিচালিত হবে।


বিজ্ঞাপন


এর মধ্যে দুই পর্বের শুরুর দিন শুক্রবার ঢাকা-টঙ্গী ও টঙ্গী-ঢাকা রুটে জুমা স্পেশাল পরিচালিত হবে, যা ঢাকা থেকে সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে বেলা ১১টা ২০ মিনিটে টঙ্গী পৌঁছবে। একইভাবে দুপুর ২টা ৫০ মিনিটে টঙ্গী থেকে ছেড়ে বেলা ৩টা ৫০ মিনিটে ঢাকা পৌঁছবে। এছাড়াও ১৪ ও ২১ জানুয়ারি জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশে বিশেষ ট্রেন চলবে, যা সকাল ৯টা ১৫ মিনিটে জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশে ছেড়ে এসে দুপুর ২টা ১৫ মিনিটে পৌঁছবে।

দুই পর্বের আখেরি মোনাজাতের দিন (১৫ ও ২২ জানুয়ারি) বিশেষ ট্রেন ঢাকা-টঙ্গী স্পেশাল-১, ২, ৩, ৪, ৫ নামে পাঁচটি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চলাচল করবে। এছাড়াও টঙ্গী-ময়মনসিংহ ১, ২ ও টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল নামে আরও দুটি ট্রেন চলাচল করবে। এদিকে প্রথম পর্বে ১৩ থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আখেরি মোনাজাতের দিন ঢাকা অভিমুখী সব আন্তঃনগর মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে।

১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস ছাড়া সব আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেন আপ-ডাউন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে। এছাড়াও আখেরি মোনাজাতের পরদিন ১৬ ও ২৩ জানুয়ারি ইজতেমা থেকে বহির্গামী টিকিটধারী যাত্রীদের ফেরত যাওয়া ও টঙ্গী স্টেশনে আরোহণের সুবিধার্থে ৭০৪, ৭০৫, ৭০৭, ৭১৭, ৭২২, ৭২৬, ৭৩৫, ৭৩৭, ৭৩৯, ৭৪৫, ৭৫১, ৭৫৩, ৭৫৭, ৭৬৪, ৭৬৫, ৭৬৯, ৭৭১, ৭৭৩, ৭৭৬, ৭৭৭, ৭৮১, ৭৮৯, ৭৯৬ ও ৭৯৭ নং ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট থামবে।

দুই পর্বের আখেরি মোনাজাতের দিন ১৫ ও ২২ জানুয়ারি তুরাগ-১, ২, ৩ ও ৪ ট্রেন চলাচল করবে না ও ৪৯নং বলাকা কমিউটার ট্রেন ঢাকা হতে ৪টা ৪০ মিনিটের পরিবর্তে ৫টা ২৫ মিনিটে এবং ৪নং কর্ণফুলী কমিউটার ট্রেন আখেরি মোনাজাতের দিন সকাল ৮টা ৩০ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা এবং ৩৪নং তিতাস কমিউটার ৯টা ৪৫ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা ৩০ মিনিটে ঢাকা হতে ছেড়ে যাবে। ১৫ ও ২২ জানুয়ারি ৭০১/৭৩২নং সুবর্ণ এক্সপ্রেস বন্ধ থাকবে, ১৬ ও ২৩ জানুয়ারি সোমবার ৭০১/৭০২নং সুবর্ণ এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিন চলাচল করবে, ৭৫/৭৬নং ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেন ২৬১-২৬৪ নং লোকার ট্রেন ১৪ ও ১৫ জানুয়ারি এবং ২১ ও ২২ জানুয়ারি তারিখে চলাচল করবে, ১৪ ও ২১ জানুয়ারি ১০ ডাউন সিলেট থেকে ১১ ডাউন নোয়াখালী থেকে, ৫৬নং ট্রেন দেওয়ানগঞ্জ থেকে টাঙ্গাইল কমিউটার বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে ওপেন পাথে ইজতেমা স্পেশাল ট্রেনের কার্যক্রম পরিচালনার জন্য ঢাকায় থাকবে বলে জানানো হয়েছে।

এআইএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর