শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্ব ইজতেমায় যৌতুকবিহীন শতাধিক বিয়ে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ০৮:১০ পিএম

শেয়ার করুন:

বিশ্ব ইজতেমায় যৌতুকবিহীন শতাধিক বিয়ে

টঙ্গীর তুরাগ নদের তীরে দ্বিতীয় দিনের মতো চলছে বিশ্ব ইজতেমা। শনিবার (১৪ জানুয়ারি) বাদ আসর শতাধিক যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে ইজতেমা প্রাঙ্গণে। এসব বিয়েতে বর নগদ মোহরানা আদায় করেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মাওলানা জহির ইবনে মুসলিম জানান, ময়দানের পশ্চিম-উত্তর দিকে দোয়া মঞ্চ থেকে এই বিয়ে পড়ান ভারতের মাওলানা মো. জোহায়রুল হাসান।


বিজ্ঞাপন


কর্তৃপক্ষ জানায়, হজরত ফাতেমা রা. ও হজরত আলী রা.-এর বিয়ের দেনমোহর অনুসারে বিনা যৌতুকে মোহরে ফাতেমি প্রদানের মাধ্যমে শতাধিক বিয়ে সম্পন্ন হয়। বিয়ের আগে বাদ আসর হাফেজ মাওলানা জোবায়ের বিয়ের খুতবা প্রদান করেন।

22

কয়েক বছর বন্ধ থাকার পর এবার মূল মঞ্চে অনুষ্ঠিত হলো যৌতুকবিহীন গণবিয়ে। বর এবং কনে পক্ষের লোকজনের উপস্থিতিতে শতাধিক গণবিয়ে অনুষ্ঠিত হয়। বাদ আসর বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে উপস্থিত মুসল্লিদের মধ্যে খেজুর বিতরণ করা হয়।

বয়ান শেষে বর-কনের অভিভাবকদের সম্মতিতে বরের উপস্থিতিতে এ বিয়ে পড়ানো হয়। বিয়ে শেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্যে খুরমা খেজুর বিতরণ করা হয়।


বিজ্ঞাপন


এদিকে আম-খাস বয়ান আর ইবাদত-বন্দেগিতে কাটছে ইজতেমার দ্বিতীয় দিন। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। বিরতি দিয়ে আগামী শুক্রবার থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। তবে মঙ্গলবার থেকেই আসতে থাকবেন দ্বিতীয় পর্বের ইজতেমা।  

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর