শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

২০ মিনিট স্থায়ী ছিল আখেরি মোনাজাত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১০:৪২ এএম

শেয়ার করুন:

২০ মিনিট স্থায়ী ছিল আখেরি মোনাজাত

বাংলাদেশসহ মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধি ও কল্যাণ কামনায় বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। ২০ মিনিট স্থায়ী হয় এই মোনাজাত। তাবলিগ জামাতের সবচেয়ে বড় জমায়েত বিশ্ব ইজতেমার এই পর্বের আখেরি মোনাজাত শুরু হয় সকাল ১০টায়। মোনাজাত পরিচালনা করছেন তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের। আর মোনাজাত শেষ হয় ১০টা ২০ মিনিটে।

দেখা গেছে, আখেরি মোনাজাতে লাখো মুসল্লি অংশ নেন। চোখের জলে মহান আল্লাহ কাছে ক্ষমা প্রার্থনা করছেন তারা। পাপ থেকে মুক্তি চেয়ে মহান আল্লাহর দরবারে তারা কান্নায় ভেঙে পড়েন। ইজতেমার ময়দানে জায়গা না পেয়ে অনেকে সড়কে পাটি ও পেপার বিছিয়ে মোনাজাতে অংশ নেন। রেলস্টেশনে ট্রেনের ভিতর বাহিরে এমনকি ট্রেনের ছাদেও বসে মোনাজাতে অংশ নেন অনেকে। এছাড়াও বিভিন্ন বাসা অফিস থেকে অনেকে এই ইজতেমার মোনাজাতে অংশ নেন।


বিজ্ঞাপন


তিন দিনব্যাপী প্রথম পর্বের বিশ্ব ইজতেমার কার্যক্রম গত শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়। শেষ দিন রোববার বাদ ফজর উসুলে বয়ানের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। চলে সকাল ৯টা পর্যন্ত। এরপর তাশকিল ও হেদায়েতি বয়ান হয়। বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, ভ্রাতৃত্ব, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বয়ান দেওয়া হয়। এরপর ১০টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়।

ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে প্রচণ্ড শীত ও তীব্র কুয়াশা উপেক্ষা করে গাজীপুর এবং রাজধানী ঢাকা ও এর আশপাশ এলাকার লাখ লাখ মানুষ দলে দলে ইজতেমাস্থলে আসেন। গাড়ি না পেয়ে বেশিরভাগ মানুষ পায়ে হেঁটে ইজতেমা ময়দানে যান। 

ডব্লিউএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর