বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাঠ ছাপিয়ে টঙ্গীজুড়ে মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩, ০৮:২৪ এএম

শেয়ার করুন:

মাঠ ছাপিয়ে টঙ্গীজুড়ে মুসল্লিদের ঢল

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শুক্রবার (১৩ জানুয়ারি) বাদ ফজর থেকে টঙ্গীর তুরাগ নদের তীরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে দলে দলে ইজতেমা ময়দানে আসছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আজ শুক্রবার ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হবে সর্ববৃৎ জুমা জামাত। এতে অংশ নিতে সকাল থেকেই টঙ্গীমুখী মুসল্লিদের ঢল নামে।


বিজ্ঞাপন


এর আগে বৃহস্পতিবার রাতে তুরাগ তীরের ইজতেমা ময়দান ছাপিয়ে মুসল্লিরা আশপাশের এলাকায় ছড়িয়ে যেতে দেখা যায়। মুসল্লিদের অনেকে মূল মাঠের খিত্তায় জায়গা না পেয়ে আশপাশের খোলা স্থান ও ফুটপাতে সামিয়ানা টানিয়ে অবস্থান নিয়েছেন। অনেকে সেখানে বসেই ইবাদত-বন্দেগি করছেন।

দেশ-বিদেশের হাজারও মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে গত দুই বছর বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

iiii

১৯৬৭ সাল থেকে প্রতি বছর রাজধানী ঢাকার উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদীর তীরে মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় সমাবেশ ইসলামের মর্মবাণী প্রচার ও প্রসারের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে। এ মহান ধর্মীয় সমাবেশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


বিজ্ঞাপন


আগামী ১৫ জানুয়ারি প্রথম প্রহরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শেষ হবে। চার দিন বিরতির পর ২০ জানুয়ারি দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। ২২ জানুয়ারি প্রথম প্রহরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে।

বিশ্ব ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিদের শুভেচ্ছা এবং ইজতেমার সাফল্য কামনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর