শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন আজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ০৭:৫৫ এএম

শেয়ার করুন:

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন আজ
শুক্রবার জুমার নামাজ আদায়রত মুসল্লি। ছবি: সংগৃহীত

টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন আজ শনিবার (১৪ জানুয়ারি)। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য শেষ হবে ইজতেমার প্রথম পর্ব।

বিশ্ব ইজতেমার শুরুর দিনে জুমার নামাজ আদায় করেছেন লাখ লাখ মুসল্লি। জুমার নামাজে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করা হয়েছে।


বিজ্ঞাপন


করোনা মহামারির কারণে দুই বছর পর হচ্ছে বিশ্ব ইজতেমা। এজন্য অন্যান্য বছরের তুলনায় এবার জুমার নামাজে সাধারণ মুসল্লিদের অংশগ্রহণ ছিল বেশি। দেশের সর্ববৃহৎ এই জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের খতিব ও তাবলিগের শুরা সদস্য মাওলানা জোবায়ের।

দুপুর ১টা ৪০ মিনিটে শুরু হয় জুমার খুতবা। ১টা ৪৫ মিনিটে শুরু হয় জুমার নামাজ। শেষ হয় দুপুর ১টা ৫২ মিনিটে।

ইজতেমা ময়দানের জুমার জামাতে শরিক হতে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা আসতে থাকেন তুরাগের তীরে।

১৬০ একরের পুরো ইজতেমা ময়দান ছাপিয়ে কামারপাড়া, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের অলি-গলিতেও জুমার নামাজে অংশ নেন মুসুল্লিরা।


বিজ্ঞাপন


বাদ জুমা বয়ান করেন মাওলানা ইসমাইল গোদরাহ, ভারত। বাদ আসর বয়ান করেন মাওলানা ক্বারী যুবায়ের আহমদ সাহেব এবং বাদ মাগরিব বয়ান করেন মাওলানা আহমদ লাট সাহেব, ভারত। বাংলা অনুবাদ করেন মাওলানা ওমর ফারুক।

রাজধানী ও এর আশেপাশের বিভিন্ন অঞ্চল থেকে মুসুল্লিরা ইজতেমা ময়দানে নির্ধারিত খিত্তায় এসে অবস্থান নিচ্ছেন।

বিদেশি মুসল্লিদের জন্য মাঠের উত্তর-পশ্চিম কোণে আধুনিক সুবিধা-সম্বলিত আলাদা থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। পুরো ময়দান এলাকায় থাকছে গাজীপুর জেলা প্রশাসন, গাজীপুর সিটি করপোরেশন, পুলিশ, র‌্যাবের কন্ট্রোলরুম।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর