রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজের সহায়তাকারী দলের জন্য মন্ত্রণালয়ের ১৫ নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ০৬:৫৩ পিএম

শেয়ার করুন:

হজের সহায়তাকারী দলের জন্য মন্ত্রণালয়ের ১৫ নির্দেশনা

পবিত্র হজ পালন করতে যাওয়া বাংলাদেশের নাগরিকদের চিকিৎসা সহায়তা, হারিয়ে গেলে খুঁজে বের করাসহ নানাভাবে সহযোগিতার জন্য টিমের সদস্যদের জন্য নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (১৪ জুন) মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থাসমূহে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে এবারের হজ মৌসুমে হজ প্রশাসনিক সহায়তাকারী দল কাউন্সেলর (হজ) ও হজ প্রশাসনিক দলের দলনেতার নির্দেশনা অনুযায়ী মক্কা, মদিনা ও জেদ্দায় দায়িত্ব পালন, ক্লিনিকের দাপ্তরিক কার্যক্রমে সহায়তা প্রদান, চিকিৎসক দলের দলনেতার তত্ত্বাবধানে ক্লিনিকের দাপ্তরিক কার্যক্রমে সহায়তা, ক্লিনিকে আগত রোগীদের স্বল্প সময়ে এবং সুশৃংখলভাবে সেবা প্রদান, মিনা, আরাফাহ, মুজদালিফাসহ মক্কা ও মদিনার বিভিন্ন স্থানে হারিয়ে যাওয়া হাজীদের খুঁজে বের করা, হজ কারিগরি দলের দাপ্তরিক কার্যসম্পাদনে সহায়তা, উদ্ভূত বিশেষ পরিস্থিতিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনানুযায়ী প্রয়োজনীয় দায়িত্ব পালন করবেন।

সহায়তাকারী দলের সদস্য হিসেবে ৮০ জনের নাম উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের ১ম ব্যাচ ও ২য় ব্যাচের কর্মস্থল পরবর্তী আদেশে জানানো হবে।

# সদস্যদের আগামী ১৫ জুন ওসমানী স্মৃতি মিলনায়তনে আবশ্যিকভাবে আগামী দিনব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। প্রশিক্ষণে অংশগ্রহণে ব্যর্থ হলে মনোনয়ন বাতিল করা হবে।


বিজ্ঞাপন


# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের সদস্যগণকে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা ২০১২ এর বিধি ২৫ এ প্রদত্ত ক্ষমতাবলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ‘হল টিমের সদস্যগণের দায়িত্ব এবং প্রশিক্ষণ নির্দেশিকা’ (সংযুক্ত) অনুযায়ী অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

# টিমে অন্তর্ভুক্তির মূল উদ্দেশ্য ‘হজযাত্রীদের সেবায় দায়িত্ব পালন’ এরূপ অন্তর্ভুক্তি হজ পালনের নিশ্চয়তা’ প্রদান করে না।

# টিমের সদস্যরা বিমানের ইকোনোমি ক্লাসে সৌদি আরব গমন ও প্রত্যাগমন করবেন।

# কোনো সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী/স্ত্রী/সন্তান/আত্মীয়কে সঙ্গে নিতেও রাখতে পারবেন না।

# এটা সরকারি ভ্রমণ হিসেবে গণ্য হবে। সৌদি আরবে অবস্থানকালে সরকারি কর্মকর্তা/কর্মচারীগণ বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল হতে বেতন ও ভাতাদি প্রাপ্য হবেন। টিমের সদস্য সৌদি আরবে যতদিনই দায়িত্ব পালন করেন না কেন তিনি সর্বোচ্চ ৩৫ (পঁয়ত্রিশ) দিনের দৈনিক ভাতা প্রাপ্য হবেন। সৌদি আরবে অবস্থানকালে টিমের সদস্যদের ভ্রমণ ও খাওয়ার ব্যবস্থা নিজে বহন করবেন।

# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের সদস্যদের যাবতীয় ভ্রমণ ব্যয় ২০২২-২০১৩ অর্থ বছরের সংশোধিত বাজেটের ‘বাংলাদেশের বাহিরে হজ বাবদ ব্যয় ‘ভ্রমণ ব্যয়’ বাবদ অর্থ হতে বহন করা হবে। অগ্রিম হিসেবে এক লাখ আশি হাজার টাকা বিলের মাধ্যমে উত্তোলন করে প্রদান করা হবে। চূড়ান্ত বিল পরিশোধকালে ওই অর্থ সমন্বয় করা হবে।

# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের সদস্যগণ কাউন্সেলর (হজ), হজ প্রশাসনিক টিমের দলনেতা/ মৌসুমী হজ অফিসারগণের নির্দেশনা মতে অর্পিত দায়িত্ব পালন করবেন। এ টিমের সদস্যদের শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে সরকারি চাকুরী আইন, ২০১৮ প্রযোজ্য হবে। দায়িত্বে অবহেলা, শৃঙ্খলা ভঙ্গসহ অসদাচরণের কারণে উক্ত আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে/গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ বরাবরে সুপারিশ করা হবে।

# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের সদস্যগণ জেদ্দা/মক্কা মদিনায় কাউন্সেলর (হজ) কর্তৃক নির্ধারিত ভবন, হোটেল বাড়িতে অবস্থান করবেন এক্ষেত্রে প্রযোজ্য ভাড়া কর্তন করা হবে।

# টিমের সদস্যগণকে চূড়ান্ত বিল উত্তোলনের পূর্বে কাউন্সেলর (হজ), বাংলাদেশ হজ অফিস, জেদ্দা, সৌদি আরব কর্তৃক অবস্থানকালীন সৌদি আরবে গমন ও প্রত্যাগমনের বিমান টিকিট/বোর্ডিং পাস এবং পাসপোর্টে ডিপারচার ও এ্যারাইভাল এর সালযুক্ত পাতায় ফটোকপি ৪ সেট ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিসাব শাখায় দাখিল করতে হবে।

# হজ প্রশাসনিক সহায়তাকারী টিমের সদস্যগণ হজ অফিস আশকোনা, ঢাকায় গমনপূর্বক বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করবেন। ওই আবেদন সম্পন্ন হলে এনরোলমেন্ট সার্টিফিকেট সংগ্রহ নিশ্চিত করতে হবে। এরপর মূল পাসপোর্ট, মূল পাসপোর্টের ইনফরমেশন পেজের ৪ সেট ফটোকপি, কোজিত সনদের কপি, জাতীয় পরিচয়পত্রের ১ সেট ফটোকপি কপি, পাসপোর্ট সাইজের ছবি ২ কপি ও সংযুক্ত তথ্য ফরম যথাযথ পূরণ করে তা হজ অফিস, আশকোনা, ঢাকায় জমা দিতে হবে।

# পাসপোর্টের মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকতে হবে।

# হজ প্রশাসনিক সহায়তাকারী দলের সদস্যগণ সংযুক্ত টিকা কেন্দ্র হতে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ করবেন। এর পূর্বে সংযুক্ত স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করে এর রিপোর্ট সংগ্রহ করতে হবে। টিকা গ্রহণ করার পর ই-হেলম প্রোফাইল তৈরি হবে। মনে রাখতে হবে, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টসহ টিকা কেন্দ্রে যেতে হবে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর