রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

আরাফার দিন যে দোয়া পড়তে ভুলবেন না

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১২:৪০ পিএম

শেয়ার করুন:

আরাফার দিন যে দোয়া পড়তে ভুলবেন না

জিলহজ মাসের ৯ তারিখ পবিত্র আরাফাতের দিন। হজের সময় আরাফাতের মাঠে অবস্থান করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। নবীজি (স.) বলেছেন, ‘আরাফাতে অবস্থান করাই হলো হজ’ (সুনানে নাসায়ি: ৩০৪৪ )। এ মাঠে নির্দিষ্ট কোনো ইবাদত নেই, তবুও আরাফাতে অবস্থানকেই হজের শ্রেষ্ঠ রুকন করা হয়েছে। 

আরাফার দিনে অবতীর্ণ হয়েছে কোরআনে কারিমের সর্বশেষ আয়াত, ‘আজ তোমাদের জন্য তোমাদের দীন পূর্ণাঙ্গ করলাম এবং তোমাদের প্রতি আমার নিয়ামত পরিপূর্ণ করলাম এবং ইসলাম তোমাদের দীন মনোনীত করলাম। (সুরা মায়েদা: ০৩)

এদিন বান্দার দিকে মহান প্রভুর রহমতের জোয়ার প্রবলবেগে উৎসারিত হয়। অসংখ্য বান্দাকে তিনি ক্ষমা করেন। উম্মুল মুমিনিন হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেন, ‘আরাফার দিনের মতো আর কোনো দিন এত অধিক পরিমাণে জাহান্নাম থেকে মুক্তি দেওয়া হয় না। আল্লাহ তাআলা দুনিয়ার নিকটবর্তী হন এবং বান্দাদের নিয়ে ফেরেশতাদের নিকট গর্ব করেন। আল্লাহ বলেন, কী চায় তারা? (সহিহ মুসলিম: ১৩৪৮)

জাবের (রা.) থেকে বর্ণিত আরেক বর্ণনায় রয়েছে, ‘আল্লাহ তাআলা নিকটতম আসমানে আসেন এবং পৃথিবীবাসীকে নিয়ে আসামানের অধিবাসী অর্থাৎ ফিরিশতাদের সঙ্গে গর্ব করেন। বলেন, দেখো- আমার বান্দারা উস্কোখুস্কো চুলে, ধুলোমলিন বদনে, রোদে পুড়ে দূর-দূরান্ত থেকে এখানে সমবেত হয়েছে। তারা আমার রহমতের প্রত্যাশী। অথচ তারা আমার আজাব দেখেনি। ফলে আরাফার দিনের মতো আর কোনোদিন এত অধিক পরিমাণে জাহান্নাম থেকে মুক্তি দেওয়া হয় না।’ (সহিহ ইবনে হিব্বান: ৩৮৫৩)

আরাফার দিনের দোয়ার বিশেষ গুরুত্বের কথা বর্ণিত হয়েছে হাদিসে। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘আরাফাতের দিনের দোয়াই শ্রেষ্ঠ দোয়া। দোয়া-জিকির হিসেবে সর্বোত্তম হলো ওই দোয়া, যা আমি এবং আমার পূর্ববর্তী নবীগণ করেছেন। তা হলো— لَا إِلَهَ إِلّا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ المُلْكُ وَلَهُ الحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ ‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন ক্বাদির।’ অর্থ: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, তিনি একক, তার কোনো শরিক নেই, রাজত্ব একমাত্র তারই, সমস্ত প্রশংসাও একমাত্র তারই জন্য, আর তিনি সকল বিষয়ের ওপর ক্ষমতাবান।’ (জামে তিরমিজি: ৩৫৮৫; শুআবুল ঈমান, বায়হাকি: ৩৭৭৮)

উপরোক্ত হাদিসের ব্যাখ্যায় ইবনে আব্দুল বার (রহ) বলেন, এ হাদিসের মাধ্যমে প্রমাণিত হয় যে, আরাফার দিনের দোয়া নিশ্চিতভাবে কবুল হবে। আর সর্বোত্তম জিকির হলো ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ (ইবনে আব্দুল বার, আত-তামহিদ)। ইমাম খাত্তাবি (রহ) বলেন, এ হাদিস থেকে প্রতীয়মান হয় যে, দোয়া করার সঙ্গে সঙ্গে আল্লাহ তাআলার প্রশংসা ও তাঁর মহত্বের ঘোষণা করা উচিত। (ইমাম খাত্তাবি, শান আদ-দোয়া: পৃ-২০৬)


বিজ্ঞাপন


উপরের আলোচনা থেকে বোঝা গেল, ইয়াওমে আরাফা খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। তাকবিরে তাশরিক এবং হজের তালবিয়া ছাড়াও উল্লেখিত দোয়াটি বেশি বেশি পড়ার চেষ্টা করতে হবে। এছাড়া কোরআন হাদিসে বর্ণিত সকল দোয়া পড়া যাবে। তওবা, ইস্তেগফারের যাবতীয় দোয়া-আমলগুলোও জারি রাখতে হবে, যেহেতু এই দিনটিতে রয়েছে গুনাহমুক্তির মোক্ষম সুযোগ। 

আরাফার দিনের আরেকটি গুরুত্বপূর্ণ আমল হলো রোজা। এদিন একটি রোজা রাখলে বান্দার দুই বছরের গুনাহ মাফ হয়। আল্লাহর রাসুল (স.) বলেন, ‘আরাফার দিনের (৯ জিলহজের) রোজার বিষয়ে আমি আল্লাহর কাছে প্রত্যাশা রাখি যে, তিনি আগের এক বছরের এবং পরের এক বছরের গুনাহ ক্ষমা করে দেবেন। (সহিহ মুসলিম: ১১৬২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইয়াওমে আরাফার গুরুত্ব উপলব্ধি করার তাওফিক দান করুন। উপরোক্ত দোয়াটি বেশি বিশ পাঠ করার পাশাপাশি তওবা ইস্তেগফার করার তাওফিক দান করুন এবং সবাইকে মাবরুর হজ নসিব করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর