রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজ: শুক্র ও শনিবার খোলা থাকবে ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ০৬:৫৯ পিএম

শেয়ার করুন:

হজ: শুক্র ও শনিবার খোলা থাকবে ব্যাংক
ফাইল ছবি

ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধে হজ ব্যবস্থাপনার সুবিধার্থে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার (১৬ ও ১৭ জুন) ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই দুইদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হজ কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংকের শাখা ও উপশাখা সীমিতসংখ্যক লোকবলের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে খোলা রাখার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।


বিজ্ঞাপন


এর আগে, ধর্ম মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দিয়ে ব্যাংক খোলা রাখার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অনুরোধ জানানো হয়। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস.এম মনিরুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে ব্যাংক খোলা রাখার অনুরোধ করা হয়।

এতে বলা হয়েছে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ কার্যক্রমের সাথে সম্পৃক্ত আপনাদের ব্যাংকের সংশ্লিষ্ট শাখা ও উপশাখাসমূহ সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে  ১৬ ও ১৭ জুন ২০২৩ সাপ্তাহিক ছুটির দিন নির্ধারিত ব্যাংক সময় (সকাল ১০ টা থেকে বিকাল ৫) পর্যন্ত খোলা রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো- বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

ফ্লাইট সূচি অনুযায়ী, আগামী ২২ জুন সৌদি আরবে হজযাত্রার শেষ ফ্লাইট যাবে। আর হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হবে ২ জুলাই, শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট। এ বছর প্রি-হজ ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। এর মধ্যে ঢাকা-জেদ্দা রুটে ১১৬টি, ঢাকা-মদিনা রুটে ২০টি, চট্টগ্রাম-জেদ্দা রুটে ১৪টি, চট্টগ্রাম-মদিনা রুটে ৬টি, সিলেট-জেদ্দা ও সিলেট-মদিনা রুটে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন বা ২৮ জুন পবিত্র হজ পালিত হবে। বাংলাদেশ থেকে এবার এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনে যাচ্ছেন। সারা বিশ্বের প্রায় ৩০লাখ মুসুল্লি হজ পালন করতে আসবেন বলে জানা গেছে।


বিজ্ঞাপন


মাঝে করোনার কারণে অন্য দেশের হাজিরা সৌদি যেতে পারেননি। করোনার প্রকোপ কমার পর এবার বড় পরিসরে হজের প্রস্তুতি নিয়েছে সৌদি সরকার।

বিইউ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর