রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজপালনের উদ্দেশ্যে এক পায়ে মক্কায়

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৩ জুন ২০২৩, ০২:১২ পিএম

শেয়ার করুন:

হজপালনের উদ্দেশ্যে এক পায়ে মক্কায়

দুর্ঘটনায় এক পা হারালেও পবিত্র হজপালনের স্বপ্ন হারিয়ে যায়নি মুহাম্মদ শফিকের। সব প্রতিবন্ধকতা পেরিয়ে অবশেষে সৌদি আরবের মক্কায় এসে পৌঁছেছেন ৪৩ বছর বয়সী পাকিস্তানি যুবক শফিক। দীর্ঘদিন ধরে তিনি পবিত্র কাবাঘর দেখার স্বপ্নে বিভোর ছিলেন।

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়াকে শফিক বলেছেন, ইসলামের পঞ্চম স্তম্ভ পবিত্র হজ করতে আমি অনেক দিন ধরে অর্থ জমিয়েছি। আল্লাহর বিশেষ অনুগ্রহে এ বছর আমি হজ করব। একটি পা আমাকে হতাশ না করে দীর্ঘ এ যাত্রায় অবিচল রেখেছে।


বিজ্ঞাপন


নিজ চোখে কাবাঘর দেখার অনুভূতি বর্ণনাতীত। এখন আমি হজের কার্যক্রম শুরু হওয়ার অপেক্ষায় রয়েছি। ক্রাচের সাহায্যে জামারায় পাথর নিক্ষেপসহ সব কাজ সম্পন্ন করব।’

৩০ বছর আগে বাস দুর্ঘটনায় তার পা কেটে ফেলা হয়। তবে এক পা নিয়ে শত বাধার পরও হজের স্বপ্ন বাস্তবায়নে অনড় ছিলেন তিনি। আত্মিক মনোবল ও দৃঢ় প্রত্যয় তাকে নিরাপদে মক্কায় পৌঁছে দেয়। এখন তিনি মক্কায় অবস্থান করছেন। অপেক্ষার প্রহর গুনছেন শান্তিপূর্ণভাবে হজ পালনের।

আগামী ২৮ জুন হজ অনুষ্ঠিত হবে। করোনার তিন বছর পর এবারই প্রথম সর্ববৃহৎ হজে অংশ নেবেন ২০ লাখের বেশি মুসলিম। ইতোমধ্যে আকাশ, স্থল ও নৌপথযোগে সৌদি আরবে এসে পৌঁছেছেন ১৩ লাখ ৪২ হাজার ৩৫১ হজযাত্রী।

সূত্র: আল-আরাবিয়া

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর