রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজ শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২৩, ১১:২৪ এএম

শেয়ার করুন:

হজ শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। তিনি রোববার (২ জুলাই) দিবাগত রাত ২টায় বাংলাদেশ বিমানের বিজি ৩৩৮ ভিভিআইপি ফ্লাইটযোগে সৌদি আরব থেকে ঢাকায় ফিরেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি কমপ্লেক্সে তাকে অভ‍্যর্থনা জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, ডিপ্লোমেটিক কোরের ডিন মাজিদ হালিম, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসেফ আল দুহাইলান, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ‍্য সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবসহ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।


বিজ্ঞাপন


রাষ্ট্রপতি সাহাবুদ্দিন হজ পালনের উদ্দেশে দশ দিনের সফরে রাজকীয় অতিথি হিসেবে সৌদি আরবে যান গত ২৩ জুন।

হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে রাষ্ট্রপ্রধান তাঁর সহধর্মিনী ড. রেবেকা সুলতানা এবং পরিবারের অন্যান্য সদস্যদের সাথে ২৪ জুন রাজকীয় অতিথি হিসেবে ওমরাহ পালন করেন।

রাষ্ট্রপতি এবং তাঁর পরিবারের সদস্যরাসহ ২৬ জুন (৮ জিলহজ্জ) সোমবার রাষ্ট্রীয় প্রটোকলে মিনায় যান। তিনি ২৭ জুন (৯ জিলহজ্জ) আরাফাতের ময়দানে যান। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন অন্যান্য হাজিদের ন্যায় পবিত্র হজ প্রক্রিয়ার অংশ হিসেবে সেখানে পুরো দিন কাটান।

RR


বিজ্ঞাপন


তিনি সূর্যাস্তের পর মুজদালিফার উদ্দেশে আরাফাত ত্যাগ করেন এবং সেখানে মাগরিব ও এশার নামাজ আদায় করেন।

রীতি অনুযায়ী সকল হজযাত্রীরা সেখানে খোলা আকাশের নিচে রাত কাটান। ফজরের নামাজ আদায় করে বুধবার ১০ জিলহজ আবার মিনায় ফিরে যান।

রাষ্ট্রপতি সেখানে জামারাত আল-আকাবায় শয়তানকে পাথর নিক্ষেপ, পশু কোরবানি, মাথা মুণ্ডন এবং মক্কায় তাওয়াফ আল-ইফাদাহ ও সাঈ সম্পন্ন করেন।

পরে রাষ্ট্রপতি আবার মিনা থেকে মক্কার রয়েল প্যালেস যান। মক্কায় তিনি বিদায়ি তাওয়াফ করেন। সেখান থেকে মদিনায় যান। রাষ্ট্রপতি মদিনায় হজরত মুহাম্মদ সা. এর রওজা মোবারক জিয়ারত শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে (বিজি-৩৩৮) মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করেন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর