রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

সৌদির ঠিকানা ও মোয়াল্লেমের নম্বর লিখতে হবে পাসপোর্টে 

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ জুন ২০২২, ০৬:৪৫ পিএম

শেয়ার করুন:

সৌদির ঠিকানা ও মোয়াল্লেমের নম্বর লিখতে হবে পাসপোর্টে 

পবিত্র হজ পালন করতে যাওয়া যাত্রীদের যেসব বিমান ও এজেন্সি নিয়ে যাবে তাদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়েছে- প্রত্যেক হজযাত্রীর পাসপোর্টের সামনে অথবা পেছনে মক্কা-মদীনায় যেখানে থাকবেন সেখানকার ঠিকানা ও মোয়াল্লেমের নম্বরযুক্ত স্টিকার লাগাতে হবে।

অন্যথায় সংশ্লিষ্ট হজযাত্রীদের জেদ্দা/মদিনা বিমানবন্দর হতে সৌদি কর্তৃপক্ষ সেসব যাত্রীকে দেশে ফেরত পাঠাতে পারে। একইসঙ্গে সংশ্লিষ্ট এজেন্সির কার্যক্রম পরিচালনার অনুমতি বাতিল করা হতে পারে।  এসব বিষয় পাসপোর্টে উল্লেখ না থাকলে হজযাত্রীদের ব্যাগ হারানোর সম্ভাবনা থাকে বলেও মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে।


বিজ্ঞাপন


রোববার মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসব কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, হজ কার্যক্রম পরিচালনাকারী সংশ্লিষ্ট সকল হজ এজেন্সি এবং হজযাত্রী পরিবহনকারী সংশ্লিষ্ট সকল এয়ারলাইন্সের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, হজযাত্রীর ভিসাযুক্ত পাসপোর্টে (সামনে/পিছনে) মক্কা/মদিনার আবাসনের ঠিকানা, মোয়াল্লেম নম্বর সংবলিত প্রিন্টেড ষ্টিকার সংযুক্ত করতে হবে।  প্রিন্টেড ষ্টিকার সংযুক্ত করা সম্ভব না হলে কমপক্ষে হাতে লেখা উক্ত তথ্য সংযুক্ত করতে হবে। 

সকল হজ এজেন্সি ও এয়ারলাইন্সকে বিষয়টি নিশ্চিত করার জন্য বলা হয়েছে এই নির্দেশনায়।

চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন মুসল্লি পবিত্র হজে যেতে পারবেন।


বিজ্ঞাপন


বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবার প্রায় ২৯ হাজার হজযাত্রী পরিবহন করবে বলে জানিয়েছে। এ ছাড়া সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাসের বাংলাদেশ থেকে হজ যাত্রী পরিবহনের কথা রয়েছে। গত ৫ জুন থেকে শুরু হয়েছে এবছরের হজ ফ্লাইট।

বিইউ/ একেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর