শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার হাজিদের ফেরার পালা, ফ্লাইট শুরু রোববার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ০৬:৩০ পিএম

শেয়ার করুন:

এবার হাজিদের ফেরার পালা, ফ্লাইট শুরু রোববার

চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হতে চলেছে। মিনায় জামারাতে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপের আনুষ্ঠানিকতা শেষে আজই হাজিরা মক্কায় ফিরবেন। হজের আনুষ্ঠানিকতার মধ্যে এখন শুধু বিদায়ি তওয়াফ বাকি। যারা আগে মদিনায় যাননি তারা এখন মদিনায় যাবেন। আর যারা মদিনার পর্ব আগে সেরেছেন তারা এবার দেশের পথ ধরবেন। মদিনায় যাওয়া বা দেশে ফেরার আগে শেষ বারের মতো বায়তুল্লাহ তওয়াফ করবেন, যা বিদায়ি তওয়াফ হিসেবে পরিচিত।

এদিকে হজের ফিরতি ফ্লাইট আগামী ২ জুলাই (রোববার) থেকে শুরু হচ্ছে। তবে প্রথম ফ্লাইটটি বাংলাদেশে যখন অবতরণ করবে তখন ৩ জুলাই সোমবার।


বিজ্ঞাপন


হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে জানানো হয়েছে, আগামী ২ জুলাই হজের ফিরতি ফ্লাইট শুরু হয়ে চলবে ২ আগস্ট পর্যন্ত।

হজ পোর্টালে আরও জানানো হয়েছে, বাংলাদেশ হজ অফিস, মিনা এর আইটি তথ্য ও সহায়তা কেন্দ্র থেকে পথ হারানো হাজিদের তাঁবু খুঁজে পেতে সহায়তা করা এবং হাজিদের সার্বক্ষণিক প্রয়োজনীয় সেবা ও সহায়তা প্রদান করা অব্যাহত রয়েছে। এই কার্যক্রম ১২ জিলহজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত চলবে। বিশেষ করে পথ হারানো হাজিদের তাঁবু খুঁজে পেতে সহায়তা করা, ম্যাপ বুঝিয়ে দেওয়া এবং প্রয়োজনে তাঁবুতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এবার হজে যাওয়া লক্ষাধিক বাংলাদেশির মধ্যে এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল এক দিনেই সাতজন হাজি মারা গেছেন। সৌদি আরবে অবস্থানকালে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়েছে। কেউ কেউ স্বাভাবিক মৃত্যুবরণ করেছেন। মারা যাওয়া মধ্যে পুরুষ রয়েছেন ৩৫ জন আর নারী আটজন।

চলতি বছর ৩২৫টি ফ্লাইটে মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজের উদ্দেশে সৌদি আরবে গেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন হজযাত্রী; সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী।


বিজ্ঞাপন


টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর