শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজের জন্য জমানো টাকা রেখে কেউ মারা গেলে আত্মীয়রা কী করবেন?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৪:৩৩ পিএম

শেয়ার করুন:

হজের জন্য জমানো টাকা রেখে কেউ মারা গেলে আত্মীয়রা কী করবেন?

হজের জন্য টাকা জমিয়ে রেখেও অনেকের হজ করার সুযোগ হয় না। এর আগেই তার মৃত্যু এসে যায়। এমনটা হতেই পারে। কারণ কখন কার মৃত্যুর ডাক এসে যায় কেউ জানে না। যেমনটি পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে- ‘কেউ জানে না আগামীকাল সে কী উপার্জন করবে এবং কেউ জানে না কোন মাটিতে তার মৃত্যু হবে। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক অবহিত।’ (সুরা লোকমান: ৩৪)

মৃত্যুর আগে বদলি হজেরও অসিয়ত করে যেতে পারেন না অনেকে। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো কারণে দ্রুত মৃত্যু হয়ে যায়। এই অবস্থায় হজ প্রত্যাশী লোকটির হজের জন্য জমানো টাকার ব্যবহারে ওয়ারিশদের দায়িত্ব কী হবে? ওই টাকা কি তার মিরাসের অন্তর্ভুক্ত হবে, নাকি ওই টাকা দিয়ে কাউকে বদলি হজ করিয়ে দিতে হবে?


বিজ্ঞাপন


এই প্রশ্নের উত্তর হলো- যেহেতু হজ করতে পারেননি তাই তা মিরাসি (উত্তরাধিকার) সম্পত্তি হিসেবে গণ্য হবে। অর্থাৎ অসিয়ত করতে না পারার কারণে লোকটির মৃত্যুর পর ওই সম্পত্তিগুলো ওয়ারিশদের মালিকানায় চলে যাবে। 

আরও পড়ুন: মৃত ব্যক্তির ছবি ফেসবুকে প্রচার জায়েজ?

তবে জেনে রাখা দরকার, হজ ফরজ ইবাদত। জীবদ্দশায় তার হজের ইচ্ছা ছিল বলেই তিনি টাকা জমিয়েছেন। কিন্তু লোকটি বদলি হজের অসিয়ত করতে পারেনি। তাই তার ওয়ারিশগণের উচিত হবে- তার পক্ষ থেকে বদলি হজ করিয়ে দেওয়া, যদিও তা আবশ্যক নয়। বুরাইদা (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (স.)-এর কাছে এক নারী এসে বলল, আমার মা মারা গেছেন, কিন্তু তিনি হজ আদায় করতে পারেননি। আমি কি তার পক্ষ থেকে হজ আদায় করব? তিনি বললেন- হ্যাঁ, তুমি তার পক্ষ থেকে হজ আদায় করো।’ (তিরমিজি: ৯২৯)

অতএব ওয়ারিশগণের উচিত লোকটির পক্ষ থেকে কাউকে বদলি হজে পাঠানো। তবে যেহেতু ওই ব্যক্তি হজের অসিয়ত করে যাননি, তাই তার মিরাসি সম্পত্তি থেকে হজের খরচ নিতে হলে— সকল ওয়ারিশের স্বতঃস্ফূর্ত সমর্থন লাগবে। আর কোনো নাবালেগ ওয়ারিশ থাকলে তার অংশ থেকে নেওয়া যাবে না। 


বিজ্ঞাপন


(তথ্যসূত্র: বাদায়েউস সানায়ে: ২/৪৬৯; ফতোয়ায়ে খানিয়া : ১/৩০৮; ফতোয়ায়ে তাতারখানিয়া : ৩/৬৫৯; গুনইয়াতুন নাসিক, পৃষ্ঠা-৩২২)

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর