বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইহরাম অবস্থায় নারীরা যে ভুলটি বেশি করেন

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬ জুন ২০২৩, ০৬:৩৩ পিএম

শেয়ার করুন:

ইহরাম অবস্থায় নারীরা যে ভুলটি বেশি করেন

ইহরামের পর পুরুষের মতো নারীদেরও কিছু বিষয় নিষিদ্ধ হয়ে যায়। এর একটি হলো— মুখমণ্ডলের উপর নিকাব (ফাটল বিশিষ্ট পর্দা) পরবে না এবং সামনে কাছে কোনো অপর পুরুষ না থাকলে মুখমণ্ডলও আবৃত করবে না। (আবু দাউদ: ১৮৩৩; আলবাহরুর রায়েক: ২/২২৩; বাদায়ে ২/৪১০)

এ সংক্রান্ত মূল মাসয়ালাটি হলো— ইহরাম বাঁধার পর নারী-পুরুষ সবার জন্যই চেহারায় কাপড় লাগানো নিষেধ। আবার নারীদের চেহারার পর্দা করা অন্য সময়ের মতো ইহরাম অবস্থায়ও জরুরি। 


বিজ্ঞাপন


এই মাসয়ালায় অনেক নারী একটি ভুল করে বসেন এই ভেবে যে ইহরাম বাঁধার পর চেহারা খোলা রাখতে হবে; চেহারার পর্দা করা যাবে না। ফলে পর্দানশীন মা-বোনদের অনেককেই পুরো হজের সফরে ইহরাম অবস্থায় চেহারা খুলে চলাফেরা করতে দেখা যায়। অথচ তাদের এ ধারণা সঠিক নয়। চেহারায় কাপড়ের স্পর্শ ছাড়াও চেহারার পর্দা করা সম্ভব। 

এজন্য আজকাল ক্যাপ পাওয়া যায়, যা পরিধান করলে মুখের পর্দাও হয়ে যায়, আবার মুখে কাপড় না লাগানোর ওপরও আমল হয়ে যায়। প্রকাশ থাকে যে, ক্যাপের উপর দিয়ে নেকাব পরিধান করলে বাতাসে কিংবা চলাফেরার সময় অনেক ক্ষেত্রে নেকাবের কাপড় চেহারায় লেগে যায়। এতে অনেকে বিব্রত হন যে, না জানি ইহরাম পরিপন্থী হয়ে গেল কি না। কিন্তু মাসয়ালা হলো— এত অল্প সময় লাগলে কোনো অসুবিধা হয় না। তাই এই পন্থা অবলম্বন করে হলেও চেহারার পর্দা করা জরুরি। 

(তথ্যসূত্র: মুসান্নাফ ইবনে আবি শায়বা: ১৪৫৩৯, ১৪৫৪০; আবু দাউদ: ১/২৫৪; হিন্দিয়া: ১/২৩৮; মানাসিক: ১১৫; আলমুগনি ইবনে কুদামা: ৫/১৫৪; রদ্দুল মুহতার: ২/৪৮৮, ৫২৭)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সকল নারী হজযাত্রীকে হজের সকল বিধি-বিধান জানার ও মেনে চলার তাওফিক দান করুন। সবাইকে মাকবুল হজ নসিব করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর