শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

হজযাত্রীদের সার্বক্ষণিক সেবায় মেডিকেল টিম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুন ২০২৩, ১০:৫০ এএম

শেয়ার করুন:

হজযাত্রীদের সার্বক্ষণিক সেবায় মেডিকেল টিম
ফাইল ছবি

চলতি বছর বাংলাদেশ থেকে যারা পবিত্র হজ পালনে যাবেন তাদের বড় অংশ ইতিমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। প্রতি বছরের মতো এবারও হজযাত্রীদের একটা উল্লেখযোগ্য অংশ বয়োবৃদ্ধ। তাদের বেশিরভাগই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানাবিধ স্থায়ী আক্রান্ত। এ বাস্তবতায় হজযাত্রীদের সার্বক্ষণিক স্বাস্থ্যসেবায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে সরকার।

সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হাজীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য দুই দলে ভাগ করে মোট ২০০ সদস্যদের মেডিকেল টিম পাঠিয়েছে বাংলাদেশ সরকার। এ টিমে রয়েছেন ১০২ জন চিকিৎসক, ৬৩ জন নার্স, ২১ জন ফার্মাসিস্ট এবং ১৪ জন ওটি (অপারেশন) ও ল্যাব অ্যাসিস্টেন্ট। এ দলের নেতৃত্ব দিচ্ছেন  স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া। উপ-দলনেতা হিসেবে আছেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্যসেবা বিভাগের পরিচালক ডা. মো. মহিউদ্দিন।


বিজ্ঞাপন


যে ধরনের সেবা দেবেন

হজযাত্রীদের সেবায় সৌদি আরবে যাওয়া চিকিৎসক দলটি হজযাত্রীদের অ্যাজমা, হৃদরোগ, মেডিসিন, ডায়াবেটিসসহ সব ধরনের চিকিৎসা ও পরামর্শ দেবে। এ লক্ষ্যে রাজকীয় সৌদি সরকার ই-হজ সিস্টেমে মেডিকেল টিমের সদস্যদের মেডিকেল শিক্ষাগত সনদ, পেশাগত সনদ, ছবি প্রদান বাধ্যতামূলক করেছে।

ধর্ম মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক আদেশে বলা হয়েছে, মিনা, আরাফাহ ও মুজদালিফায় অবস্থানকালীন গুরুতর অসুস্থ এবং হাসপাতালে ভর্তি হওয়া হজযাত্রীদের দৈনন্দিন প্রগ্রেস রিপোর্ট সংশ্লিষ্ট হাসপাতাল থেকে  প্রতিদিন সংগ্রহ করবে মেডিকেল টিম। এ লক্ষ্যে চিকিৎসক দলের দলনেতা প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক সমন্বয়ে একটি টিম গঠন করবেন। ওই টিম ৮ থেকে ২০ জিলহজ পর্যন্ত প্রতিদিন তিন শিফটে বিভিন্ন হাসপাতালে গিয়ে অসুস্থ হাজীদের খোঁজখবর নেবে। এ সংক্রান্ত তথ্য দলনেতার মাধ্যমে হজ কাউন্সিলরের কাছে উপস্থাপন করতে হবে।

hajj


বিজ্ঞাপন


হজযাত্রীদের জন্য চিকিৎসা সেবা কার্যক্রম সহজলভ্য করতে উদ্যোগ নেবে মেডিকেল টিম। মেডিকেল সেন্টারে রোগীদের ভিড় কমাতে মক্কা ও মদিনায় চিকিৎসক দলের এক বা একাধিক চিকিৎসক, নার্স ও সহায়তাকারী সদস্য নিয়ে ‘মোবাইল মেডিকেল ভিজিল্যান্স টিম’ গঠন করবেন দলনেতা। এই টিম মক্কা ও মদিনায় হজযাত্রীদের আবাসিক ভবনে সরেজমিনে গিয়ে অসুস্থদের প্রেসক্রিপশন ও চিকিৎসা পরামর্শ দেবে। পরবর্তীতে ওই প্রেসক্রিপশন দেখিয়ে হজযাত্রীরা নির্ধারিত মেডিকেল সেন্টারের ডিসপেনসারি থেকে ওষুধ সংগ্রহ করবেন।

মোবাইল মেডিকেল ভিজিল্যান্স টিমের দায়িত্বপ্রাপ্ত চিকিৎকরা প্রতিদিন দায়িত্ব পালন শেষে চিকিৎসা পাওয়া রোগীর নাম, পাসপোর্ট নম্বর, বয়স, বাড়ি, রোগের ধরন ইত্যাদি দলনেতার কাছে প্রতিবেদন আকারে পেশ করবে। এতে কোনো প্রকার অবহেলা করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এছাড়া হজ মৌসুমে চিকিৎসার জন্য সৌদি আরবে পাঠানো ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের যথাযথ ব্যবহার এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব হজ চিকিৎসক দলের দলনেতা ও উপ-দলনেতাদের দেওয়া হয়েছে। এ সংক্রান্ত নিয়মিত আপডেট ও চাহিদা তারা হজ কাউন্সিলরকে জানাবেন।

মেডিকেল টিমকে মানতে হবে যেসব নিয়ম

মেডিকেল টিমের স সদস্য বাংলাদেমি হজযাত্রীদের সেবা দিতে বাধ্য থাকবে। দলের সদস্যদের বাধ্যতামূলক চিকিৎসা দেওয়ার পাশাপাশি আরও একাধিক বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এ মেডিকেল টিম হজযাত্রীদের সাথে মক্কা ও মদিনায় গেলেও তাদের অন্তর্ভুক্তিতে হজ পালনের নিশ্চয়তা দেওয়া হয়নি। বরং তাদের সৌদিতে যাওয়ার মূল উদ্দেশ্য হজযাত্রীদের সেবায় দায়িত্ব পালন বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

মেডিকেল টিমের কোনো সদস্য দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী, স্ত্রী, সন্তান বা কোনো আত্মীয়কে সাথে নিতে ও রাখতে পারবেন না। এটিকে সরকারি ভ্রমণ হিসেবে উল্লেখ করে সৌদি আরবে অবস্থানকালে তারা বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল হতে বেতন ও ভাতা পবেন। টিমের সদস্যরা সৌদি আরবে যতদিনই দায়িত্ব পালন করেন না কেন, তারা সর্বোচ্চ ৩৫ দিনের ভাতা পাবেন। তাদের অগ্রিম ১ লাখ ৮০ হাজার টাকা করে প্রদান করা হবে। যা পরবর্তীতে সমন্বয় করা হবে। এ সময় ভ্রমণ ও খাওয়ার ব্যবস্থা নিজদের করতে হবে। তারা জেদ্দা, মক্কা ও মদিনায় হজ কাউন্সিলর নির্ধারিত আবাসনে অবস্থান করবেন। এক্ষেত্রে প্রযোজ্য ভাড়া নির্ধারিত ভাতা থেকে কেটে নেওয়া হবে।

এদিকে মেডিকেল টিমের সদস্যরা দায়িত্বে অবহেলা করলে শাস্তির মুখোমুখীও হতে হবে। হজ চিকিৎসক দলের দলনেতা এবং কাউন্সেলর চিকিৎসক দলের সদস্যদের কার্যক্রম মূল্যায়ন করবেন। তারা এ সংক্রান্ত প্রতিবেদন সংশ্লিষ্ট বিভাগে জমা দেবেন। দলে সদস্যদের কেউ দায়িত্বে অবহেলা, শৃঙ্খলা ভঙ্গসহ অসদাচরণ করলে আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বা ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে সুপারিশ করা হবে।

এমএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর