বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর শিক্ষা নিচ্ছে তারা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৭ পিএম

শেয়ার করুন:

ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর শিক্ষা নিচ্ছে তারা

বাংলাকে মাতৃভাষা করার দাবিতে ৭১ বছর আগের এই দিনে প্রাণ দিয়েছিলেন কয়েকজন ভাষা সৈনিক। পাকিস্তানি পুলিশের গুলিতে তারা শহীদ হন। দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। ভাষা শহীদদের সেই আত্মত্যাগকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টা অনেক বাবা-মায়ের। 

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা অনেক মা-বাবা সঙ্গে এনেছেন সন্তানদের। 


বিজ্ঞাপন


তাদের একজন শেখ সাদী। ৭ বছরের মেয়েকে নিয়ে এসেছেন শহীদ মিনারে। ঢাকা মেইলের সঙ্গে আলাপকালে তিনি জানান, সন্তানকে ভাষা শহীদ ও শহীদ মিনারের দিক্ষা দিতেই এসেছেন তিনি। 

শেখ সাদী বলেন, আমরা ভাষা আন্দোলন সম্পর্কে জানি। আমাদের সন্তানদেরও জানা উচিত। শহীদ মিনারে জুতা পায়ে যাওয়া যাবে না। এটা ছোট বেলা থেকেই শেখাতে হয়। এজন্যই মেয়েকে সাথে নিয়ে আসলাম।

৮ বছর বয়সী ছেলেকে সঙ্গে নিয়ে শহীদ মিনারে এসেছেন ব্যাংক কর্মকর্তা শিহাব উদ্দিন। ঢাকা মেইলকে তিনি বলেন, ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আসলাম। পাশাপাশি ছেলেকে নিয়ে এসেছি। তারও তো শেখা দরকার। বই পড়ে শেখার চাইতে সরাসরি শিখলে এটা ওর জন্য ভালো।

সপরিবারে শহীদ মিনারে আসা গাউসুল আজম ঢাকা মেইলকে বলেন, পারিবারিক শিক্ষাটাই বড় শিক্ষা। আধুনিকতা যেমন জানতে হবে। তেমনি নিজের ইতিহাসও তো জানতে হবে। বাচ্চাদের নিয়ে ঘুরাও হলো, ওদেরকে ভাষা আন্দোলন, শহীদ মিনার সম্পর্কে জানানোও হলো।


বিজ্ঞাপন


কারই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর