বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের অগ্রসেনানী: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩ পিএম

শেয়ার করুন:

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের অগ্রসেনানী: সংস্কৃতি প্রতিমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের অগ্রসেনানী ছিলেন বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সেই সঙ্গে তিনি বলেছেন, দূরদর্শী বঙ্গবন্ধু ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্র সৃষ্টি হওয়ার পূর্বেই বুঝতে পেরেছিলেন যে- বাঙালির ভাষার ওপর আঘাত আসতে পারে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২০২৩ উপলক্ষে ওই আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণীর যৌথ আয়োজন করে উত্তরায়ণ একাডেমি ও বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, আর তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করেছেন। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১শে ফেব্রুয়ারি ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি অর্জন করে।

>> আরও পড়ুন: রক্ত দিয়ে ভাষার অধিকার আদায় করেছিল বাঙালি: প্রধানমন্ত্রী


বিজ্ঞাপন


উত্তরায়ণ একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক শিল্পী লিলি ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা মো. মফিজুর রহমান। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রিয়াংকা হালদার শিখা।

এ দিন সভা শেষে উত্তরায়ণ একাডেমিতে আয়োজিত চিত্রাঙ্কন, সংগীত ও নৃত্য প্রতিযোগিতার বিভিন্ন ক্যাটাগরির বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর