বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

নানা আয়োজনে গ্রিন ইউনিভার্সিটিতে অমর একুশে পালিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১১ পিএম

শেয়ার করুন:

নানা আয়োজনে গ্রিন ইউনিভার্সিটিতে অমর একুশে পালিত

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটিতে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ভাষা সৈনিক খলিল কাজী বক্তব্য দেন। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।


বিজ্ঞাপন


আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তারেক আজিজ ও রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুব সরওয়ার, পিএইচডি (অব.)। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সব ভাষাভাষীর জন্য। সুতরাং নিজের ভাষাকে যেমন ভালোবাসা ও সম্মান প্রদর্শন করতে হবে, তেমনি অন্যের ভাষার প্রতিও শ্রদ্ধাশীল হতে হবে।

বক্তব্যে খলিল কাজী, ওবিই ভাষা আন্দোলনের নানা প্রেক্ষাপট তুলে ধরে বলেন, ‘মায়ের ভাষার অধিকার যখন কেউ কেড়ে নিতে চায়, তখন আর চুপ থাকা যায় না। বাঙালি বিশেষত ছাত্র-জনতাও চুপ থাকেনি, সর্বশক্তি দিয়ে আন্দোলন করে ভাষার অধিকার রক্ষা করেছে।’

উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ‘পৃথিবীতে খুব কম রাষ্ট্র আছে, যেসব রাষ্ট্রের নাম ভাষার নামে হয়েছে। সাধারণত দেশের নামেই ভাষার নামকরণ করা হয়ে থাকে। কিন্তু বাংলাদেশে আগে ভাষার অধিকার আদায় হয়েছে, তারপর মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন দেশ এবং ভাষা অনুযায়ী দেশের নামকরণ করা হয়েছে। এটাই একুশের চেতনা।’


বিজ্ঞাপন


এর আগে বিশ্ববিদ্যায়ের স্থায়ী ক্যাম্পাসের শহীদ মিনারে উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকিরসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা চেয়ারপারসনের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর