বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

ভাষা দিবসে বইমেলায় লাখো প্রাণের ঢল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১০ পিএম

শেয়ার করুন:

ভাষা দিবসে বইমেলায় লাখো প্রাণের ঢল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিনে মানুষের ঢল নেমেছে অমর একুশে বইমেলায়। লাখো মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে প্রাণের এই মেলায়। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর বইমেলায় ছুটছেন ক্রেতা ও দর্শনার্থীরা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) আগেভাগেই বইমেলার দুয়ার খোলা হলেও মানুষের ঢল নামে মূলত দুপুর গড়িয়ে যাওয়ার পরই। তাদের পোশাকেও ছিল শহীদ দিবসের আবহ।


বিজ্ঞাপন


শহীদ মিনারের শ্রদ্ধা নিবেদন শেষে অনেকেই বইমেলায় ছুটে এসেছেন। কেউ এসেছেন বাবা-মায়ের সঙ্গে, কেউ এসেছেন প্রিয় মানুষ কিংবা বন্ধু-বান্ধবের সঙ্গে। বেশিরভাগ নারীর পরনে ছিল কালো রঙের শাড়ি, আর ছেলেদের ছিল কালো পাঞ্জাবি। কেউ আবার বাংলা বর্ণমালা খচিত পোশাক পরিধান করে এসেছেন প্রাণের মেলায়।

সরেজমিনে দেখা যায়, দুপুরের পর থেকেই বইমেলামুখী মানুষের ঢল নামতে শুরু করে। বিকেল সাড়ে তিনটার দিকে বইমেলা পরিণত হয়েছে জনসমুদ্রে। নানা বয়সী মানুষের উপস্থিতিতে প্রাণপ্রাচুর্যে ভরে উঠেছে মেলার মাঠ। ভালো বিক্রি হবে বলে আশা করছেন প্রকাশকরা।

মেলায় দেখা যায়, শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত সড়কে লোকে লোকারণ্য। মেলায় অসংখ্য মানুষের সমাগম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) চারপাশের সড়ক, সোহরাওয়ার্দী উদ্যানের সামনের গেট ও দোয়েল চত্বরের সামনে মানুষের অনেক ভিড়। সবার গন্তব্য অমর একুশে বইমেলা।

মেলায় যারা এসেছেন, তাদের কেউ ছবি তুলছেন, কেউ বই কিনছেন, কেউবা ঘুরে দেখছেন মেলা।


বিজ্ঞাপন


শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে বইমেলায় আসা মারুফ আলম জানান, সকাল ১০টার দিকে বন্ধুদের সঙ্গে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে যাই। সেখান থেকে সবাই বইমেলায় আসি।

রফিকুল নামে একজন এসেছেন পরিবার নিয়ে। ঢাকা মেইলকে তিনি বলেন, সকালে শহীদ মিনার ও বইমেলায় আসার নিয়ত করেই বাসা থেকে বেরিয়েছি। দিবসটি সম্পর্কে পরিচিত করাতে সন্তানকে নিয়ে এসেছি। বইমেলায় কিছু বই কিনব। বিকেলে ভিড় হবে ভেবে একটু আগভাগ্ মেলায় এসেছি।

শারমিন তার মেয়েকে নিয়ে এসেছেন মেলায়। সন্তানকে বিভিন্ন বই দেখাচ্ছেন। তিনি বলেন, আমাদের জন্য আজকের দিনটা গৌরবের, অহংকারের। তাই সন্তানকে নিয়ে সকালে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে যাই। সেখান থেকে সোজা বইমেলায় এসেছি।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর