বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

মৌলভীবাজারে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪১ এএম

শেয়ার করুন:

মৌলভীবাজারে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

মৌলভীবাজারে একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদনে মানুষের ঢল নামে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এরপর শ্রদ্ধা নিবেদন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ।


বিজ্ঞাপন


পরে পর্যায়ক্রমে পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, জেলা আওয়ামী লীগ, প্রেসক্লাব, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক সংগঠন, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী সহ সর্বস্তরের জনসাধারণ শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।

এসময় দেখা যায়, মাতৃভাষায় কথা বলার অধিকার চাইতে গিয়ে বীর সন্তানদের রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ, সেই বেদনাকে ধারণ করে মহান ভাষা শহীদদের শ্রদ্ধার্ঘ্য নিবেদনে একুশের প্রথম প্রহরে থেকেই সর্বস্তরের জনসাধারণের পদচারণায় মুখরিত হয়ে উঠে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ ও কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ। কণ্ঠে সবার চির অম্লান সেই গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’। ভাষা শহীদদের প্রতি হৃদয় নিঙারানো ভালোবাসা ও পরম মমতায় নিবেদিত শ্রদ্ধার ফুলে ফুলে বর্ণিল হয়ে উঠে জেলার কেন্দ্রীয় শহীদ বেদী।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও গত কয়েক বছর ধরে দিবসটি পালিত হচ্ছে। বাঙালি জাতির জন্য এই দিবসটি হচ্ছে চরম শোক ও বেদনার। অন্যদিকে, মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত এই দিনটি।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর