বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

‘রাষ্ট্রভাষার আন্তর্জাতিক স্বীকৃতি আসে শেখ হাসিনার নেতৃত্বে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪১ পিএম

শেয়ার করুন:

‘রাষ্ট্রভাষার আন্তর্জাতিক স্বীকৃতি আসে শেখ হাসিনার নেতৃত্বে’

রাষ্ট্রভাষা বঙ্গবন্ধুর নেতৃত্বে হয়েছে এবং আন্তর্জাতিক স্বীকৃতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত সভায় বক্তব্যকালে তিনি একথা বলেন।


বিজ্ঞাপন


ওবায়দুল কাদের বলেন, ১৯৫৩ সালে অনেকগুলো মাইলফলক ৬২, ৬৬'র ছয় দফার আন্দোলন, শিক্ষা আন্দোলন, মার্শাল ল বিরোধী আন্দোলন আইয়ুব খানের, তারপরে ঊনসত্তরের ছাত্র জনতার আন্দোলন, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ যে পাটাতনের উপর আমাদের স্বাধীনতা, স্বাধীনতার পাটাতন নির্মিত হয়েছিল ৫২ সালে এবং সেই স্বাধীনতা পূর্ণাঙ্গ রূপ পায় একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধুর সেই সোহরাওয়ার্দী উদ্যানে। তিনি বাঙালি জাতির স্বতঃস্ফূর্ত জাতিসত্তার ঘোষণা দিয়েছিলেন। সেখান থেকেই আমাদের স্বাধীনতার সংগ্রামের সূচনা। সেখানেই পূর্ণতা পায় আমাদের স্বাধীনতা।

তিনি বলেন, আজকে আমাদের একটা কথা মনে রাখতে হবে, ভাষা আন্দোলনের নেতৃত্ব নিয়ে অনেক ষড়যন্ত্র আছে। বঙ্গবন্ধুর নাম অনেকে মুছে ফেলতে চায়। এই ভাষা আন্দোলন শুরু করেছিলেন বঙ্গবন্ধু ৪৮ সালে। তার নেতৃত্বে ভাষা আন্দোলন। বারে বারে জেলে গেছেন। কি জন্য গেছেন? ভাষা আন্দোলনের জন্য।

কাদের বলেন, বারবার তাকে জেলে যেতে হয়েছে তিনি ভাষা আন্দোলনের কেন্দ্রাতিগ শক্তি। যেমন করে বাংলাদেশের স্বাধিকারের সংগ্রাম ও মুক্তিযুদ্ধের তিনি অবিসংবাদিত নেতা, তিনি হচ্ছেন কেন্দ্রাতিগ শক্তি এবং পরবর্তীকালে আজকে অনেকেই বড় বড়  কথা বলেন। আজকে আমাদের শুনতে হয় যে আওয়ামী লীগ মাতৃভাষার মর্যাদা নষ্ট করছে। আমাদের আজকে শুনতে হয় শহীদ বেদীতে আওয়ামী লীগে দলবাজি করে। আজকে এই কথাগুলো আমাদেরকে শুনতে হচ্ছে।

তিনি বলেন, অথচ ১৯৯৯ সালে বাংলার দুই সন্তান সালাম আর রফিক কানাডা প্রবাসী এদের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি ইউনেস্কো দিয়েছে। সেদিন ওই যে প্রস্তুতি, ওই যে আয়োজন কারিগর ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।


বিজ্ঞাপন


কাদের বলেন, তিনিই ছিলেন কেন্দ্রাতিগ শক্তি। তিনি সেদিন পেছন থেকে ওদের শক্তি জুগিয়েছিলেন। সকল কাগজপত্র সরবরাহ করেছিলেন। তখন শিক্ষামন্ত্রী তিনি আজকে আমাদের মাঝে নেই। সাদেক সাহেব তখন শিক্ষামন্ত্রী ছিলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমি একটা কথা বলতে চাই, আমাদের ভাষা আন্দোলনের কেন্দ্রিক শক্তি ছিলেন বঙ্গবন্ধু, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মূল যিনি ছিলেন এর মূল পেছনের পটভূমি এবং বাস্তবায়ন প্রক্রিয়া যিনি ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

তিনি বলেন, রাষ্ট্রভাষা বঙ্গবন্ধুর নেতৃত্বে এবং আন্তর্জাতিক স্বীকৃতি পেল বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। এটাই হচ্ছে ইতিহাস।

কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর