বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

চাঁপাইনবাবগঞ্জের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

মো. ফারুক হোসেন
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৬ পিএম

শেয়ার করুন:

চাঁপাইনবাবগঞ্জের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার
ছবি : ঢাকা মেইল

চাঁপাইনবাবগঞ্জের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে নির্মিত হয়নি শহীদ মিনার। অন্যদিকে জেলার দুটি মাদরাসা ছাড়া কোন মাদরাসায় এখন পর্যন্ত গড়ে উঠেনি শহীদ মিনার। ফলে মহান ভাষা আন্দোলনের স্মৃতির প্রতি জেলার কোমলমতি শিক্ষার্থীদের শ্রদ্ধা নিবেদন ও ভাষাসৈনিকদের অবদান সম্পর্কে জানার আগ্রহও সৃষ্টি হচ্ছে না।

অথচ দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জন্য ২০২০ সালে হাইকোর্টে আদেশ দিলেও তার কোন কার্যকর ভূমিকা নেই। শুধু তাই নয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডও ২০১৬ সালে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের আদেশ দিলেও তার বাস্তবায়নও হয়নি।


বিজ্ঞাপন


সূত্র মতে, চাঁপাইনবাবগঞ্জের ৫টি উপজেলা ও পৌরসভা মিলে ৪৮ সরকারি-বেসরকারি কলেজ রয়েছে, সরকারি-বেসরকারি স্কুল রয়েছে ২৫১টি এবং ১৩৫টি মাদরাসা রয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়, আলীনগর উচ্চ বিদ্যালয়, বীর বিক্রম মোহর আলী উচ্চ বিদ্যালয়, কালেক্টরেট গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়, কালেক্টরেট ইংলিশ স্কুলসহ এখনও অনেক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মিত হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় শিশুদের মনে জেগে উঠছে না মনন ও মানসিকতা বিকাশের বাঙালি সংস্কৃতি আন্দোলনের গৌরবময় গাঁথা ইতিহাস জানার আগ্রহ।

জানা গেছে, জেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এসব বিদ্যালয়ে নামমাত্র অনুষ্ঠানিকতা করা হলেও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে না কোমলমতি শিক্ষার্থীরা। যদিও সরকারি আদেশ অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার থাকা বাধ্যতামূলক। এদিকে উপজেলার কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, তার কোনো পরিসংখ্যান বা জরিপ নেই সংশ্লিষ্ট দফতরে। 

চাঁপাইনবাবগঞ্জ হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মো. রুহুল ইসলাম, ঢাকা মেইলকে বলেন, এ বছর শহীদ মিনারের জন্য আমারা চাহিদাপত্র সংশ্লিষ্ট দফতরে প্রেরণ করিছি। অর্থ বরাদ্দ পাওয়ামাত্রই কাজ শুরু করা হবে।


বিজ্ঞাপন


চাঁপাইনবাবগঞ্জ জেলা মাধ্যেমিক শিক্ষা কর্মকর্তা মোহা. আবদুর রশিদ ঢাকা মেইলকে বলেন, জেলায় মোট কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সে পরিসংখ্যান আমাদের করা নেই। আমরা ইতিমধ্যেই জরিপ শুরু করেছি।

সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী ঢাকা মেইলকে বলেন, সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা প্রয়োজন। কিন্তু সরকারি বরাদ্দ না থাকায় প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হচ্ছে না।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর