বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

আল হাদীর নতুন কবিতার বই ‘পূর্ব পৃথিবীর আলো’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ১১:০৮ পিএম

শেয়ার করুন:

আল হাদীর নতুন কবিতার বই ‘পূর্ব পৃথিবীর আলো’

অমর একুশে গ্রন্থমেলাকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবারও কবি আব্দুল্লাহ আল হাদী নতুন কবিতার বই প্রকাশ করেছেন। ‘পূর্ব পৃথিবীর আলো’ কবিতা গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে ১৫ আগস্টে শহীদ শেখ রাসেলকে।

পৃথিবীকে নিবিড় করে ধোয়া কাপড়ের মতো মুচড়ে ফেললে পৃথিবীর রঙ বের হয়। কুয়াশা বন দূর থেকে দেখতে হয়। পাখিদের কলোতান আবছা সকালে বিশুদ্ধ মনে হয়। যৌবন পার করা মানুষের প্রাচীন সাহিত্য নতুনের কাছাকাছি থাকে। আল হাদীর কবিতা সম্বন্ধে এমনটিই জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়র বাংলা বিভাগের স্নাতক বর্ষের ছাত্র আজাদ নিশীথ সুমেধা।


বিজ্ঞাপন


‘পূর্ব পৃথিবীর আলো’ এর ফ্ল্যাপে বলা হয়েছে, এ কবিতাগুলোতে কোনো মিথ্যা কথার দর-দাম করা হয় নাই। পথের পাশে পাশে কথা হয়ে জড়ো হয়েছে কবি আল হাদীর মন থেকে এই জাত কবিতায়, যেখানে কবিতার শব্দগুলো অনেক আলতো আর খোলামেলা। মৃত মানুষের যত্ন বাহ্যিক সেবার অন্তরায়, যা সংগঠিত হয় মানুষের মনের মধ্যে এবং একমাত্র মৃত মানুষেরাই ভবিষ্যতের বড় কোন উপাদান। কবি আল হাদী মনে করেন নিজের সঙ্গে নিজের দেখা হওয়া প্রয়োজন ছিল।  

Bookপ্রায় ৩৫০টির অধিক কবিতা স্থান পেয়েছে কবিতার বইটিতে। ধারণা করা হয়, এখন পর্যন্ত কবি আল হাদীর লিখিত কবিতার সংখ্যা প্রায় দুই হাজারের বেশি। 

‘পূর্ব পৃথিবীর আলো’ এই কাব্যগন্থের আগে কবি আল হাদী ‘জীবের জড়তা’, ‘শ্রবণ অনুভূতি-১’, ‘শ্রবণ অনুভূতি-২’, ‘শ্রবণ অনুভূতি-৩’, ‘কাজিয়ার প্রস্তুতি’ নামে একটি নাটক ছাড়াও ‘প্রতিবেশী সময়’, ‘দ্বিতীয় সময়’, ‘অতিরিক্ত সময়’, ‘বস্তুতঃ সময়’, ‘মেঘে ছড়ানো সময়’, ‘সময়ের দূতাবাস’, ‘মাটির নদী’ নামে দশটি কাব্যগ্রন্থ প্রকাশ করেছেন বলে জানা যায়।

বইটি গ্রন্থমেলায় ও রকমারি ডটকমে পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রকাশক সঞ্জয় গায়েন।


বিজ্ঞাপন


কবি আল হাদী জীবের জড়তা নিয়ে গবেষণা করছেন অনেকদিন ধরে। পরিমাণ মতো শব্দ ব্যবহার করে তিনি অপেক্ষা করেছেন বহুদিন ধরে।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর