শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বইমেলায় ৫ মিনিটেই মিলছে পেন্সিলে আঁকা ছবি!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৮ পিএম

শেয়ার করুন:

বইমেলায় ৫ মিনিটেই মিলছে পেন্সিলে আঁকা ছবি!

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাবার সঙ্গে রাজধানীর এলিফ্যান্ট রোড থেকে ঘুরতে এসেছেন নাওয়াল আর নিমতা। শহীদ মিনার ঘুরে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান থেকে বের হওয়ার পথেই তাদের নজরে পড়ে ছবি আঁকার শিল্পীরা। অনেকেই নিজের ছবি এঁকে নিচ্ছেন দেখে এই দুই বোনের ছোট্ট মনেও দাগ কাটে স্মৃতি ধরে রাখার এই উপলক্ষ্য। বাবার কাছে বায়না ধরতেই তিনিও রাজি হয়ে যান।

পরে মাথায় ফুলের টায়রা পড়া দুই বোনকে চেয়ারে বসিয়ে ছবি আঁকতে শুরু করেন শিল্পী বিশ্বনাথ। ১৫ থেকে ১৭ মিনিটের মধ্যে হুবহু এঁকে দিলেন দুই বোনের ছবিও! ছবির কাজ শেষ হওয়ার পর দুজনের চোখে-মুখে দেখা যায় খুশির ঝিলিক। এ সময় নার্সারিপড়ুয়া নিমতা খুশিতে শিল্পীর জন্য হাততালি দিয়েও কৃতজ্ঞতা জানাতে ভুলেনি।


বিজ্ঞাপন


Book Fairমঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা মেইলের চেখে ধরা পড়ে এমন দৃশ্য। কথা হতেই নাওয়াল আর নিমতার বাবা বলেন, ওরা বায়না ধরেছে নিজেদের ছবি আঁকাবে। পোট্রেট করে রাখবে। ভাবলাম ভালোই হবে। বড় হলে স্মৃতি হিসেবে থাকবে।

কথা হলে ছবি আঁকা চিত্রশিল্পী বিশ্বনাথ জানান, কখনো ৫ মিনিট, কখনো আবার ১০ মিনিট লাগে ছবি আঁকতে। দু’জনের ছবি হলে সময় একটু বেশি লাগে। দুই বোনের একত্রে মাঝারি আকারের আর্ট পেপারে ছবি আঁকতে ১২শ’ টাকা নেওয়া হয়েছে বলেও জানান এই চিত্রশিল্পী।

Book Fairকিছু সময় ছবি আঁকার জন্য নির্ধারিত জায়গায় দাঁড়িয়ে দেখা যায়, অনেকেই আগ্রহ নিয়ে ছবি আঁকিয়ে নিচ্ছেন। বিশেষ করে শিশু ও দম্পতিদের বেশি ছবি করাতে দেখা গেছে। কাউকে আবার সঙ্গে আসা বান্ধবীকে ছবি তুলতে বসিয়ে পাশ থেকে শিল্পীর সঙ্গে ছবি আঁকার দৃশ্য ধারণ করে রাখতে দেখা গেছে।

চিত্র শিল্পীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা ছোট কাগজে ছবি আঁকতে ৫শ’ টাকা নেন। এছাড়া কাগজ মাঝারি আকারের হলে ৭শ’ টাকা নেন। আর বড় কাগজ হলে ১ হাজার থেকে ১২শ’ টাকা পর্যন্ত নেন তারা।

বাংলা একাডেমি থেকে এখানে ১৭ জন চিত্রশিল্পীর বসার অনুমতি থাকলেও ১০ থেকে ১২ জন সর্বোচ্চ ছবি আঁকেন বলে জানিয়েছেন চিত্রশিল্পী বিশ্বনাথ। ঢাকা মেইলকে তিনি বলেন, ‘ছবি আঁকার লোক থাকলেও মানুষের আগ্রহ কম। কারণ, ইচ্ছে থাকলেও অনেকের আর্থিক সঙ্গতি থাকে না। তবে যারা আঁকেন তারা সবাই খুশি হন। কাজ তো ক্রিয়েটিভ।’

প্রতিদিন কতজনের ছবি আঁকেন- এমন প্রশ্নে তিনি বলেন, ২১শে ফেব্রুয়ারি, তাই একটু মানুষের চাপ বেশি। অন্যদিনে দুই থেকে তিনজনের ছবি আঁকা যায়।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর