শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বইমেলার তৃতীয় দিনে প্রকাশিত হয়েছে ৯৬ বই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৩ পিএম

শেয়ার করুন:

বইমেলার তৃতীয় দিনে প্রকাশিত হয়েছে ৯৬ বই

অমর একুশে বইমেলার তৃতীয় দিনে নতুন ৯৬টি বই প্রকাশিত হয়েছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সাপ্তাহিক ছুটির দিন হিসেবে মেলা সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলমান ছিল। এরমধ্যে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়। বাংলা একাডেমি সূত্রে এসব তথ্য জানা গেছে।

একাডেমির তথ্যমতে, অমর একুশে বইমেলা, ২০২৩ এ এখন পর্যন্ত মোট ১১৭টি বই প্রকাশিত হয়েছে। এরমধ্যে দ্বিতীয় দিনে (২ ফেব্রুয়ারি) মোট ২৭টি নতুন বই প্রকাশিত হয়। আর তৃতীয় দিনে প্রকাশিত হয়েছে ৯৬টি বই। এসব বই নিয়ে ‘লেখক বলছি’ অনুষ্ঠানে আলোচনা করেন আহমদ বশীর, সুজন বড়ুয়া, রাজীব সরকার ও হারিসুল হক।


বিজ্ঞাপন


Book Fairএছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি তারিক সুজাত, কুমার চক্রবর্তী এবং সুপ্রিয়া কুণ্ডু। সেই সঙ্গে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী, ঝর্ণা সরকার ও আহসানউল্লাহ তমাল। পাশাপাশি নৃত্য পরিবেশন করেন নৃত্যসংগঠন বুলবুল একাডেমী অব ফাইন আর্টস (বাফা) এর নৃত্যশিল্পীবৃন্দ। আর সংগীত পরিবেশন করেন সাজেদ আকবর, সালমা আকবর, শাহনাজ নাসরীন ইলা, মো. হারুন অর রশীদ ও মুহাম্মদ আব্দুর রশীদ। এ সময় যন্ত্রানুসঙ্গে ছিলেন রবীন্দ্রনাথ পাল (তবলা), ইফতেখার হোসেন সোহেল (কী-বোর্ড), অসিত বিশ্বাস (এসরাজ) ও নাজমুল আলম খান (মন্দিরা)।

এদিকে, তৃতীয় দিনে বইমেলার মূলমঞ্চে বেলা ৪টায় ‘স্মরণ: আবুল মাল আবদুল মুহিত’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুতুব আজাদ। নূহ-উল আলম লেনিনের সভাপতিত্বে এতে মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জালাল ফিরোজ এবং এম আবদুল আলীম প্রমুখ অংশ নেন।

Book Fairসভায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে কুতুব আজাদ বলেন, আবুল মাল আবদুল মুহিত লেখক, পাঠক, ভাবুক, বিশ্লেষক, গবেষক, অর্থনীতিবিদ ও রাজনীতিক হিসেব এক বর্ণিল ও বিচিত্র প্রতিভা। ধর্মনিরপেক্ষতা, বাঙালি জাতীয়তাবাদ, ভাষা-আন্দোলন ও মুক্তিযুদ্ধ ছিল তার আজীবন চলার পাথেয়। তার বিপুল গ্রন্থরাজি ছাড়াও পত্রপত্রিকায় প্রকাশিত নানা প্রবন্ধ-নিবন্ধ ও গবেষণাপত্র দেশব্যাপী পাঠককুলের সঙ্গে তাকে এক মেলবন্ধনে আবদ্ধ করে রেখেছিল। সবকিছু ছাপিয়ে তিনি একজন সংস্কৃতিবান ও রুচিবান আত্মনিবেদিত দেশকর্মী। নানা বিবেচনায় আবুল মাল আবদুল মুহিতের নির্মোহ মূল্যায়ন প্রয়োজন।

এ দিন আলোচনায় অংশ নিয়ে অন্য বক্তারা বলেন, বর্ণিল কর্মজীবনের অধিকারী আবুল মাল আবদুল মুহিত একাধারে লেখক, গবেষক, রাজনীতিবিদ এবং অর্থনীতিবিদ। বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ডকে তিনি সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করিয়েছেন। শিক্ষা-দীক্ষা ও সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে উঠেছিলেন বলে আজীবন তিনি ছিলেন বইপ্রেমী। গবেষণা ও লেখালেখির প্রতি তার যেমন আগ্রহ ছিল, তেমনি বাঙালির মূলধারার আন্দোলনের সঙ্গেও ছিলেন ওতপ্রোতভাবে জড়িত। দীর্ঘ কর্মময় জীবনে তিনি যেমন প্রশাসক, কূটনীতিক ও অর্থনীতিবিদ হিসেবে সফল, তেমনি নিষ্ঠাবান গবেষক ও লেখক হিসেবেও অনন্য।


বিজ্ঞাপন


Book Fairএছাড়া সভাপতির বক্তব্যে নূহ-উল আলম লেনিন বলেন, আবুল মাল আবদুল মুহিত একজন বিরলপ্রজ বাঙালি। মেধা-মননে, শিক্ষা-দীক্ষায় আলোকিত আবদুল মুহিত একজন সার্থক অর্থমন্ত্রীই ছিলেন না; মানুষ হিসেবেও তিনি ছিলেন সত্যনিষ্ঠ, সত্যবাদী এবং দেশপ্রেমিক। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী প্রয়াত আবদুল মুহিত তার জীবন ও কর্মে তরুণ প্রজন্মকে সামনে এগিয়ে যাবার প্রেরণা যোগাবেন।

বইমেলার আগামীকালের সময়সূচি

আগামীকাল ২১শে মাঘ, ১৪২৯ বা ৪ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলার চতুর্থ দিন। এ দিন মেলা শুরু হবে সকাল ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। এরমধ্যে আগামীকালও সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশু প্রহর চলবে।

এছাড়া বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: ড. আকবর আলী খান’ শীর্ষক আলোচনা সভা। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আমিনুল ইসলাম ভূঁইয়া। পাশাপাশি আলোচনায় অংশ নেবেন ফারুক মঈনউদ্দীন, মো. মোফাকখারুল ইকবাল এবং কামরুল হাসান। এই দিসে অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মোহাম্মদ সাদিক।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর